সর্বশেষ সংবাদ :

ইস্পাহানি-প্রথম আলো : আন্ত:বিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্টে শিরোপা জিতলো গণ বিশ্ববিদ্যালয়

সানশাইন ডেস্ক : প্রথমবারের মতো আয়োজিত ‘ইস্পাহানি-প্রথম আলো আন্তবিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০২৩’- এর শিরোপা জিতে নিয়েছে গণ বিশ্ববিদ্যালয়। উত্তেজনাকর ফাইনাল ম্যাচ শেষে টাইব্রেকারে ৪-২ গোলে মর্যাদাপূর্ণ এ টুর্নামেন্টের শিরোপা জিতে নিয়েছে তাঁরা। টুর্নামেন্টের রানার্স আপ হয়েছে ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র মাহমুদুল হাসান কিরণ।
৩০ জুলাই ২০২৩ তারিখে সাভারের বিরুলিয়ায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মাঠে এ প্রতিযোগিতার ফাইনাল ম্যাচে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মুখোমুখি হয় ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও গণ বিশ্ববিদ্যালয়।
ঢাকায় ২১টি, চট্টগ্রামে ৮টি ও কুমিল্লায় ৩টি করে মোট ৩২টি সরকারি–বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ফুটবল দল প্রতিযোগিতায় অংশ নিয়েছিল। দেশের ৩টি অঞ্চলকে মোট ৮টি গ্রুপে ভাগ করে নকআউট পদ্ধতিতে এই টুর্নামেন্টের আয়োজন করা হয়।
১৪ ও ১৫ জুলাই এম এ আজিজ স্টেডিয়ামে চট্টগ্রাম অঞ্চলের ৮টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে প্রাথমিক বাছাইপর্বের ম্যাচগুলো আয়োজনের মাধ্যমে মাঠে গড়িয়েছিল এ প্রতিযোগিতা। ১৬ জুলাই ভাষাসৈনিক শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে কুমিল্লা অঞ্চলের ৩টি বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক বাছাইপর্বের ম্যাচগুলো অনুষ্ঠিত হয়। ঢাকা অঞ্চলের ২১টি বিশ্ববিদ্যালয় নিয়ে প্রাথমিক বাছাই পর্বের ম্যাচগুলো ১৮ থেকে ২৩ জুলাই ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) মাঠে অনুষ্ঠিত হয়।
প্রতিটি গ্রুপসেরাদের ঢাকার ৫টি, চট্টগ্রামের ২টি এবং কুমিল্লার ১টি করে মোট ৮টি দল নিয়ে ২৭ থেকে ৩০ জুলাই ঢাকায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মাঠে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল ফুটবল ম্যাচগুলো অনুষ্ঠিত হয়। আয়োজনটিতে চ্যাম্পিয়ন দলের জন্য পাঁচ লাখ টাকা এবং রানার্সআপ দলের জন্য তিন লাখ টাকার অর্থ পুরস্কারের পাশাপাশি টুর্নামেন্টের সেরা খেলোয়াড় ও সর্বোচ্চ গোলদাতাকে পুরস্কৃত করা হয় ।
টুর্নামেন্টে কমিটির প্রধান সাবেক ফুটবলার ও জাতীয় দলের সাবেক কোচ গোলাম সারোয়ার টিপু এবং টেকনিক্যাল কমিটির প্রধান ও সাবেক তারকা ফুটবলার আশরাফ উদ্দিন চুন্নুসহ কমিটির অন্য সদস্যরা উপস্থিত থেকে এ আয়োজন সফল করার জন্য অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন ।
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান মো. সবুর খান, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমান, গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো.আবুল হোসেন, ইস্টার্ন ইউনিভার্সিটির উপাচার্য ড. সহিদ আকতার হুসাইন এবং ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রেজারার ড. মুঞ্জুর-ই-খোদা তরফদার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তাঁরা বলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য পড়াশোনার পাশপাশি খেলাধুলা চর্চার সুযোগ তৈরি করে দিচ্ছেন।
আয়োজকদের পক্ষ থেকে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান এ টুর্নামেন্টে সবার সহযোগিতার জন্য ধন্যবাদ জ্ঞাপন বক্তব্য দেন এবং এসময় ইস্পাহানি গ্রুপের পরিচালক ইমাদ ইস্পাহানি উপস্থিত ছিলেন। আয়োজনটি সঞ্চালনা করেন প্রথম আলোর প্রধান ক্রীড়া সম্পাদক উৎপল শুভ্র এবং বক্তব্য দেন ইস্পাহানি টি লিমিটেডের মহাব্যবস্থাপক (বিপণন) ওমর হান্নান । এ ছাড়া আরও উপস্থিত ছিলেন প্রথম আলোর ইভেন্ট অ্যান্ড অ্যাকটিভেশনের মহাব্যবস্থাপক অরূপ কুমার ঘোষ।


প্রকাশিত: আগস্ট ১, ২০২৩ | সময়: ৬:২৮ পূর্বাহ্ণ | সুমন শেখ