সর্বশেষ সংবাদ :

ভারত থেকে এলো ৬০ টন কাঁচা মরিচ: রাজশাহীতে কমেছে কাঁচা মরিচের দাম

স্টাফ রিপোর্টার : বেশ কয়েকদিন ঊর্ধ্বমুখী থাকার পর রাজশাহীতে সামান্য কমেছে কাঁচা মরিচের দাম। কেজিতে দাম কমেছে ৫০ টাকা । রোববার রাজশাহীর সাহেব বাজারে কাঁচামরিচ প্রতি কেজি খুচরা বিক্রি হয়েছে ৫৮০ থেকে ৬০০ টাকা দরে। আর পাইকারি বাজারে ৫২০ থেকে ৫৩০ টাকা কেজি। একদিন আগে শনিবার ৬০০ থেকে ৬৫০ টাকায় বিক্রি হয় কাঁচা মরিচ।
সাহেব বাজার কাঁচা বাজারের বিক্রেতারা জানিয়েছেন, সবগুলো বন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি শুরু হলে সরবরাহ বেড়ে যাওয়ায় দাম কমতে শুরু করেছে। এছাড়া দাম বেড়ে যাওয়ার কারণে মানুষ কাঁচামরিচ কম কিনছেন বলে জানিয়েছেন বিক্রেতারা।
রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিপ্তর সূত্রে জানা গেছে, এবার রাজশাহী জেলার ৮টি উপজেলা ও মেট্রো এলাকায় মোট ৮৫০ হেক্টর জমিতে মরিচের আবাদ হয়েছে। এর সবচেয়ে বেশি মরিচ চাষ করা হয় বাগমারা উপজেলায় ২৪০ হেক্টর। আর দ্বিতীয় অবস্থানে রয়েছে গোদাগাড়ি উপজেলা। সেখানে মরিচের আবাদ হয়েছে ১৯৫ হেক্টর জমিতে।
রাজশাহীতে সাড়ে ৮০০ হেক্টর জমির মধ্যে পবা উপজেলায় ৭০ হেক্টর, দূর্গাপুর উপজেলায় ৭৫ হেক্টর, মোহনপুর উপজেলায় ৪০ হেক্টর, চারঘাট উপজেলায় ২৫ হেক্টর, পুঠিয়া উপজেলায় ১০০ হেক্টর, বাঘা উপজেলায় ৮০ হেক্টর এবং সবচেয়ে কম আবাদ হয়েছে তানোর উপজেলায় ১০ হেক্টর জমিতে। এছাড়াও মেট্রো এলাকায় বোয়ালিয়া ১৫ হেক্টর জমিতে মরিচ চাষ হয়েছে।
এদিকে, পাঁচদিনের ছুটি শেষে সাতক্ষীরার ভোমরা স্থল বন্দরে শুরু হয়েছে আমদানি ও রপ্তানি কার্যক্রম। মঙ্গলবার (২৭ জুন) থেকে শনিবার (১ জুলাই) পর্যন্ত বন্ধ ছিল এ বন্দর।
প্রথম দিনেই ৬টি ট্রাকে ৬০ টন কাঁচা মরিচ বাংলাদেশে ঢুকেছে। সন্ধ্যায় আরও কাঁচা মরিচ আসতে পারে বলে জানিয়েছেন সিঅ্যান্ডএফ এজেন্ট কর্তৃপক্ষ।
ভোমরা স্থলবন্দর সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাকসুদ খান বলেন, ঈদুল আজহার কারণে মঙ্গলবার থেকে শনিবার পর্যন্ত পাঁচদিন ছুটি ছিল ভোমরা স্থল বন্দরে। ফলে টানা পাঁচদিন ভোমরা স্থল বন্দরে কোনো আমদানি ও রপ্তানি হয়নি।
ভোমরা স্থল বন্দরের রাজস্ব কর্মকর্তা ইফতেখার উদ্দিন গণমাধ্যমকে বলেন, সকাল থেকে ৬টি ট্রাকে কাঁচা মরিচ এসেছে। ধীরে ধীরে আরও আসবে।
সাতক্ষীরা কাঁচা বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রহিম বাবু বলেন, সাতক্ষীরায় পাইকারি বাজারে কাঁচা মরিচ ৪০০-৪৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। আর খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৬০০ টাকা। কাঁচা মরিচের দাম বাড়ায় সাধারণ মানুষ পড়েছেন বিপাকে। রোববার দুপুরে ভোমরা বন্দর দিয়ে কিছু কাঁচা মরিচ এসেছে। এতে দাম কমতে শুরু করেছে। দু-একদিনের মধ্যে প্রতি কেজি কাঁচা মরিচের দাম ৫০ থেকে ৬০ টাকা হতে পারে।
উল্লেখ্য, ঈদুল আজহা উপলক্ষে ২৭ জুন থেকে ১ জুলাই পর্যন্ত ৫ দিন বন্দরে সব ধরনের আমদানি ও রপ্তানি বন্ধ ছিল। তবে এ সময়ে পাসপোর্টধারী যাত্রীরা যথারীতি যাতায়াত করেছেন।


প্রকাশিত: জুলাই ৩, ২০২৩ | সময়: ৫:২৮ পূর্বাহ্ণ | সুমন শেখ