৮ উইকেট নিয়ে ২৮ বছরের পুরনো রেকর্ড ছুঁলেন গার্ডনার

স্পোর্টস ডেস্ক: সুইপ করার চেষ্টায় ব্যাটে লাগাতে পারলেন না ইংলিশ ব্যাটার ড্যানিয়েল ওয়েইট। বল প্যাডে লাগতেই জোরাল আবেদনে আঙুল তুলে দিলেন আম্পায়ার। দলের জয় নিশ্চিত করার পাশাপাশি দারুণ এক রেকর্ড স্পর্শ করলেন অস্ট্রেলিয়ার অ্যাশলি গার্ডনার।
ট্রেন্ট ব্রিজে অ্যাশেজ সিরিজের একমাত্র টেস্টে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ৬৬ রানে ৮ উইকেট নিয়েছেন গার্ডনার। মেয়েদের টেস্টে এক ইনিংসে ৮ উইকেট নেওয়ার স্রেফ দ্বিতীয় ঘটনা এটি। ১৯৯৫ সালে ইংল্যান্ডের বিপক্ষেই রেকর্ডটি গড়েছিলেন নিতু ডেভিড। জামশেদপুরের ওই ম্যাচে ৫৩ রানে ৮ উইকেট নিয়েছিলেন ভারতের বাঁহাতি স্পিনার। প্রায় ২৮ বছর পর তার এই রেকর্ডে ভাগ বসালেন গার্ডনার।
ব্যাট হাতে প্রথম ইনিংসে ৪০ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলার পর বোলিংয়ে ৯৯ রানে ৪ শিকার ধরেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার গার্ডনার। দুই ইনিংস মিলিয়ে ১৬৫ রানে তিনি পেলেন ১২ উইকেট। মেয়েদের টেস্টে এক ম্যাচে দ্বিতীয় সেরা বোলিং এটি। নারী টেস্টে এক ম্যাচে সেরা বোলিংয়ে রেকর্ড পাকিস্তানের শাইজা খানের। ২০০৪ সালে করাচিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ইনিংসে ৫৯ রানে ৭ এবং দ্বিতীয় ইনিংসে ১৬৭ রানে ৬ উইকেট নিয়ে রেকর্ডটি গড়েছিলেন সাবেক এই লেগ ব্রেক বোলার।
আগের দিন ৩৩ রানে ৩ উইকেট নেন গার্ডনার। শেষ দিনে ৫ উইকেট হাতে রেখে জয়ের জন্য ইংল্যান্ডের দরকার ছিল আরও ১৫২ রান। এদিন তাদের সবকয়টি উইকেট একাই নেন ২৬ বছর বয়সী অলরাউন্ডার। তার দুর্দান্ত বোলিংয়ে ৮৯ রানের জয় পায় অস্ট্রেলিয়া।
ম্যাচের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৪৭৩ রানের জবাবে ইংল্যান্ড করে ৪৬৩ রান। দ্বিতীয় ইনিংসে সফরকারীরা থামে ২৫৭ রানে। ২৬৮ রানের লক্ষ্যে শেষ দিন স্বাগতিকরা গুটিয়ে যায় ১৭৮ রানে। ম্যাচে দুই দল মিলে করেছে এক হাজার ৩৭১ রান। যা ভেঙে দিয়েছে ২৫ বছর আগের রেকর্ড। ১৯৯৮ সালে এই দুই দলের ড্র হওয়া গিলফোর্ড টেস্টে স্কোরবোর্ডে উঠেছিল মোট ১ হাজার ১৪৩ রান।


প্রকাশিত: জুন ২৭, ২০২৩ | সময়: ৫:২২ পূর্বাহ্ণ | সুমন শেখ