সর্বশেষ সংবাদ :

রুয়েট, কুয়েট ও চুয়েটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

রাবি প্রতিনিধি: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। গতকাল বুধবার (২১ জুন) রাত ১০ টা ৪০ মিনিটে এই ফল প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছেন রুয়েটের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ও কেন্দ্রীয় ফলাফল কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. মো. সেলিম হোসেন।
জানতে চাইলে অধ্যাপক ড. সেলিম হোসেন বলেন, এবারে সম্মিলিতভাবে ক গ্রুপে ১ থেকে ১৩২৯০ পর্যন্ত এবং খ গ্রুপে ১ থেকে ৭৯৭ পর্যন্ত একটি মেধাতালিকা প্রকাশ করা হয়েছে। মেধাতালিকায় যে যততম হয়েছেন, সেটিই সম্মিলিতভাবে তাঁর মেধাস্থান। মেধাস্থানপ্রাপ্ত সকল প্রার্থীকে ১৬ জুলাই সকাল ৯টা থেকে ২২ জুলাই দুপুর ১২ টার মধ্যে অনলাইন চয়েস ফরম পূরণ করতে হবে এবং বিশ্ববিদ্যালয় ও বিভাগের পছন্দক্রম প্রদান করতে হবে। এবারে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য ৩৯ টি পছন্দসহ একটি পছন্দক্রম এবং স্থাপত্য বিভাগের জন্য ৩টি পছন্দসহ আলাদা একটি পছন্দক্রম পূরণ করতে হবে। এরপর আর কোন তথ্য বা পছন্দক্রম পরিবর্তন করা যাবে না। পূরণকৃত ফরমের এক কপি ভর্তির সময় নিয়ে আসতে হবে।
তিনি বলেন, ভর্তির কার্যক্রম চুয়েট, কুয়েট ও রুয়েট কেন্দ্রসমূহে একযোগে অনুষ্ঠিত হবে। চুয়েট-কুয়েট-রুয়েট কেন্দ্রে প্রথম পর্যায়ে ভর্তির জন্য ডাকা হয়েছে ক গ্রুপে (ইঞ্জিনিয়ারিং, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) মেধাক্রম ১ থেকে ৩৫০০ এবং খ গ্রুপে (ইঞ্জিনিয়ারিং, নগর ও অঞ্চল পরিকল্পনা এবং স্থাপত্য বিভাগ) ১ থেকে ১২০ পর্যন্ত। সশরীরে ভর্তি কার্যক্রম চুয়েট-কুয়েট-রুয়েট কেন্দ্রে ২৩ জুলাই সকাল সাড়ে ৯টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। যে প্রার্থী যে কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন, তাঁকে সেই কেন্দ্র থেকেই ভর্তির যাবতীয় কার্যক্রম সম্পন্ন করতে হবে।
তিনি আরও বলেন, নিরীক্ষা কমিটি দ্বারা প্রার্থীদের সনদপ্রত্র যাঁচাইপূর্বক জমাদানের পর ঐ দিনই স্বাস্থ্য পরীক্ষা করা হবে। পরের দিন ২৪ জুলাই সকালে প্রাপ্ত বিশ্ববিদ্যালয় ও প্রাপ্ত বিভাগ দেখে ভর্তির জন্য নির্ধারিত ফি ১৮ হাজার পাঁচশ টাকা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের নির্দেশিত ব্যাংকে বিকাল ৩ টার মধ্যে জমা দিতে হবে। তবে কোন প্রার্থী স্বাস্থ্য পরীক্ষা শেষে একই দিন ভর্তির জন্য নির্ধারিত ফি কর্তৃপক্ষের অনুমতিক্রমে ব্যাংকে জমা দিতে পারবে।
উল্লেখ্য, রুয়েট, কুয়েট ও চুয়েট এই তিন বিশ্ববিদ্যালয়ে এবারে মোট আসন সংখ্যা রয়েছে ৩ হাজার ২৩১টি। এসকল আসনের বিপরীতে ভর্তি পরীক্ষার জন্য ক এবং খ গ্রুপ মিলিয়ে ভর্তি পরীক্ষার জন্য বিবেচিত হয়েছিলেন ২৪ হাজার ৯৮০ জন শিক্ষার্থী। এর মধ্যে রুয়েট কেন্দ্রে ৭ হাজার ৮১, কুয়েট কেন্দ্রে ৬ হাজার ৯৪৮ এবং চুয়েট কেন্দ্রে ৬ হাজার ৭৫৯ জন পরীক্ষার্থী উপস্থিত ছিলেন। তিন কেন্দ্রে মিলিয়ে গড় উপস্থিতি ছিল ৮৩ দশমিক ২১ শতাংশ।


প্রকাশিত: জুন ২৩, ২০২৩ | সময়: ৫:২২ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর