সর্বশেষ সংবাদ :

ভারতকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের মুকুট অস্ট্রেলিয়ার

স্পোর্টস ডেস্ক: রোমাঞ্চকর শেষের যে ইঙ্গিত মিলেছিল আগের দিন, শেষ দিনে তেমন কিছুই হলো না। ভারত টিকতে পারল কেবল এক সেশন। দাপুটে জয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরের চ্যাম্পিয়ন হলো অস্ট্রেলিয়া।
দা ওভালে অস্ট্রেলিয়ার জয় ২০৯ রানে। ৪৪৪ রানের লক্ষ্য তাড়ায় ভারত অল আউট হয় ২৩৪ রানে। শেষ দিন রোববার ভারতের দরকার ছিল ২৮০ রান, অস্ট্রেলিয়ার ৭ উইকেট। ভারত যোগ করতে পারে কেবল ৭০ রান। ওয়ানডে বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি, টি-টোয়েন্টি বিশ্বকাপ ও টেস্ট চ্যাম্পিয়নশিপ, প্রথম দল হিসেবে এই চারটি আইসিসি ট্রফি জয়ের অনন্য কীর্তি গড়ল অস্ট্রেলিয়া।
অন্যদিকে ভারত টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম দুই আসরের ফাইনালেই হারের তেতো স্বাদ পেল। প্রথম আসরে তাদের ৮ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল নিউ জিল্যান্ড। দ্বিতীয় ইনিংসে ভারতকে আড়াইশর নিচে থামিয়ে দিতে ৪১ রানে ৪ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার সফলতম বোলার স্পিনার ন্যাথান লায়ন। পেসার স্কট বোল্যান্ডের প্রাপ্তি এবার তিনটি।
শেষ দিনে যাকে ঘিরে সবচেয়ে বেশি আশায় ছিল ভারত, সেই বিরাট কোহলি আগের দিনের ৪৪ রানের সঙ্গে যোগ করতে পারেন কেবল ৫। বোল্যান্ডের অফ স্টাম্পের বাইরের বলে ড্রাইভ করে স্লিপে স্টিভেন স্মিথের দারুণ ক্যাচে ফেরেন সাবেক ভারত অধিনায়ক। ভাঙে ৮৬ রানের চতুর্থ উইকেট জুটি। ওই ওভারেই এক বল পর শূন্য রানে কিপারের গ্লাভসে ক্যাচ দিয়ে বিদায় নেন রবীন্দ্র জাদেজা।
আগের দিনের আরেক অপরাজিত ব্যাটসম্যান অজিঙ্কা রাহানে এরপর কিছুক্ষণ লড়াই করেন কেএস ভারতকে নিয়ে। তবে রাহানের বিদায়ে ৩৩ রানের এই জুটি ভাঙার পর আর বেশিক্ষণ টেকেনি তাদের প্রতিরোধ। ৪৬ রান করে মিচেল স্টার্কের বলে আলগা শটে রাহানেও ধরা পড়েন কিপারের গ্লাভসে।
শেষ ৪ উইকেটের তিনটিই নেন লায়ন। অভিজ্ঞ অফ স্পিনারকে রিভার্স সুইপ করে মোহাম্মদ সিরাজ পয়েন্টে বোল্যান্ডের হাতে ধরা পড়তেই উল্লাসে মাতে অস্ট্রেলিয়ানরা। প্রথম ইনিংসে চাপের সময়ে নেমে পাল্টা আক্রমণে ১৬৩ রানের দুর্দান্ত ইনিংস খেলে ম্যাচের সেরা ট্রাভিস হেড। ব্যাটে-বলে দাপুটে এই জয়ে অ্যাশেজের আগে ইংল্যান্ডকে একটা বার্তাও দিয়ে রাখল অস্ট্রেলিয়া। আগামী ১৬ জুন এজবাস্টনে শুরু হবে ঐতিহ্যবাহী এই সিরিজ।


প্রকাশিত: জুন ১২, ২০২৩ | সময়: ৫:১৯ পূর্বাহ্ণ | সুমন শেখ