সর্বশেষ সংবাদ :

অবশেষে পবার হরিয়ান ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা

স্টাফ রিপোর্টার: সীমানা পুনঃ নির্ধারণ ছাড়াই পবার হরিয়ান ইউনিয়ন পরিষদ নির্বাচন আগামী ১৭ জুলাই। বুধবার নির্বাচন ব্যবস্থাপনা ও সমন্বয়-২ শাখার সচিব মোহাম্মদ আশফাকুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।
বিজ্ঞপ্তি থেকে জানা যায়, পবার হরিয়ান ইউনিয়ন পরিষদসহ সারা দেশের বিভিন্ন জেলার ২৯টি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে ১৭ জুলাই। আগামী ১৮ জুন মনোনয়নপত্র উত্তোলন ও দাখিল। যাচাই-বাছাই আগামী ১৯ জুন। প্রার্থীতা প্রত্যাহার ২৫ জুন এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১৭ জুলাই।
সীমানা জটিলতার জন্য এই ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয়নি। সীমানা পুনঃ নির্ধারণের জন্য এলাকাবাসীর পক্ষ থেকে উচ্চ আদালতে আবেদন করা হয়। কিন্তু শেষ পর্যন্ত সীমানা পুনঃ নির্ধারণ। এই ইউনিয়নের দু’টি ওয়ার্ড পদ্মা নদীর ওপারে হওয়ায় ইউপির বিভিন্ন সেবা নিতে চরবাসীর যে দুর্ভোগ পোয়াতে হয়। চরবাসীর দীর্ঘদিনের দাবি স্বতন্ত্র ইউনিয়ন পরিষদ গঠনের। যা অধরায় থেকে গেল। এছাড়াও বর্তমানে ওসব ওয়ার্ডের বেশকিছু এলাকা নদীগর্ভে বিলিন হয়েছে।
জানা গেছে, ২০০২ সালের ১৫ ডিসেম্বর হরিয়ান ইউনিয়নের কয়েকটি মৌজা নিয়ে কাটাখালী পৌরসভা গঠিত হয়। তখন স্থানীয় সরকারের প্রতিষ্ঠান গঠনের নিয়ম ও শর্তকে (সীমানা বিষয়ে) তোয়াক্কা না করে সম্পূর্ণ বেআইনিভাবে কাটাখালী পৌরসভা প্রতিষ্ঠিত হয়। মৌজাগুলো হচ্ছে মাসকাটাদিঘী, সমসাদিপুর, বাখরাবাদ, শ্যামপুর ও কাপাসিয়া।
জানা যায়, তখন জোট সরকার ক্ষমতায় ছিলেন। বেছে বেছে বিএনপি-জামায়াত অধ্যূষিত এলাকা বা মৌজা নিয়ে কাটাখালী পৌরসভা গঠিত হয়। সেখানে হরিয়ান ইউনিয়নের বেশ ক’টি গ্রাম খন্ড খন্ড হয়ে পড়ে। যা ২০ বছরেও সমাধানে আসেনি। অথচ ওয়ার্ডসমূহের সীমানা নির্ধারণের ক্ষেত্রে এলাকার ভৌগোলিক অখণ্ডতা এবং জনসংখ্যার বিন্যাস ও প্রশাসনিক সুবিধাদির প্রতি লক্ষ্য রেখে ওয়ার্ড বিন্যাসের শর্ত রয়েছে। উল্লেখ্য গত ২০১১ সালে সর্বশেষ এই ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয়।


প্রকাশিত: জুন ১, ২০২৩ | সময়: ৪:৫৫ পূর্বাহ্ণ | সুমন শেখ