সর্বশেষ সংবাদ :

নজরুল ছিলেন মনবতার কবি : ড. আব্দুস সাত্তার

বড়াইগ্রাম প্রতিনিধি: ঢাকা বিশ^বিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের সাবেক পরিচালক ও প্রখ্যাত কলাম লেখক অধ্যাপক ড. আব্দুস সাত্তার বলেছেন, অসাম্প্রদায়িক চেতনায় বিশ^াসী কাজী নজরুল ইসলাম ছিলেন প্রেমের কবি, সৌন্দর্যেরে কবি। নিত্য অভাবের সঙ্গে লড়েও তিনি গণমানুষের কথা বলেছেন, অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন। তিনি একই সঙ্গে কবি, গল্পকার, চিত্রশিল্পী, সাংবাদিক, সুরকার, গায়ক ও সৈনিক ছিলেন। তাঁর কবিতা মহান স্বাধীনতা সংগ্রামের যোদ্ধাদের উৎসাহিত করেছে।
তিনি ধর্মীয় আদর্শ নিয়ে যেমন কবিতা লিখেছেন, তেমনি ধর্মীয় গোঁড়ামীর বিরুদ্ধেও কলম ধরেছেন। যতদিন বাংলাদেশ ও বাংলা সাহিত্য থাকবে ততদিন নজরুল বাঙালীর চেতনায় থাকবেন, প্রেরণায় থাকবেন।
তিনি বৃহস্পতিবার রাতে নাটোরের বড়াইগ্রাম উপজেলা প্রেসক্লাবের উদ্যোগে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪ তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা ও কবিতা পাঠের আসরে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
প্রেসক্লাব সভাপতি অহিদুল হকের সভাপতিত্বে আয়োজিত সভায় বিশেষ অতিথি হিসাবে বড়াইগ্রাম কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক আমিনুল হক মতিন ও পদার্থ বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান প্রভাষক শফীউল হাসান তীতু, জেলা জাসদের সাধারণ সম্পাদক ডিএম আলম, ঢাকা আইসিডিডিআরবি’র চিফ মাইক্রোবায়োলজিস্ট ড. নজরুল ইসলাম, নাটোর জজকোর্টের আইনজীবি অ্যাডভোকেট শম্ভুনাথা শীল, প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) খন্দকার পারভেজ হাসান, চলনবিল প্রেসক্লাবের সভাপতি আলী আক্কাছ, সাবেক প্রধান শিক্ষক তোজাম্মেল হক হীরা, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুল মান্নান ও যুগ্ম-সম্পাদক মোহাম্মদ আলী গাজী বক্তব্য রাখেন।


প্রকাশিত: মে ২৭, ২০২৩ | সময়: ৫:২৯ পূর্বাহ্ণ | সুমন শেখ