সর্বশেষ সংবাদ :

প্রতিবন্ধী ব্যক্তিদের ভোট প্রদানের অধিকার নিশ্চিতে স্মারকলিপি প্রদান

স্টাফ রিপোর্টার:
২১জুন আসন্ন রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচন। এই নির্বাচনে প্রতিবন্ধী ব্যক্তিদের ভোট প্রদান অধিকার নিশ্চিত করার লক্ষ্যে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটানিং অফিসার, রাজশাহী বরাবরে রোববার বেলা ১২টার দিকে রজনীগন্ধা প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার আয়োজনে স্মারকলিপি প্রদান করা হয়। এ সময়ে উপস্থিত ছিলেন রজনীগন্ধা প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা সভাপতি আসাদুজ্জামান চৌধুরী রাসেল, শেখ আবু তারেক মুকুল, ইয়াসির আরাফাত ও রকিব প্রামানিকসহ আরো অনেকে।

 

 

 

স্মারকলিপিতে উল্লেখ করা হয় রজনীগন্ধা প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা ২০০৭ সাল হতে প্রতিবন্ধী ব্যক্তিদের মানবাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে। আগামী ২১শে জুন তারিখে রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনে প্রতিবন্ধী ব্যক্তিদের ভোট প্রদানের অধিকার নিশ্চিত করার লক্ষ্যে কিছু অধিকার বাস্তবায়ন করা প্রয়োজন বলে উল্লেখ করেন তারা।

অধিকার গুলো হলো প্রতিবন্ধী ব্যক্তি দ্বারা সকল ভোট কেন্দ্রে ভোট পর্যবেক্ষনের ব্যবস্থা নিশ্চিত করা, সকল বহুতল ভবনের ভোট কেন্দ্র প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য নিচ তলার কক্ষে ভোট গ্রহণে বুথ করা, প্রতিবন্ধী ব্যক্তি ভোটাদের জন্য আলাদা লাইনের ব্যবস্থা করা, প্রতিটি ভোট কেন্দ্রে ঢালু বক্স সিড়ি ও হুইল চেয়ারের ব্যবস্থা করা, দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তি ভোটারের জন্য একজন নিজ পছন্দের সহযোগীর সুযোগ প্রদান, প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সিটি কর্পোরেশন পর্যায়ে সকল ওয়ার্ড ভিত্তিক ইভিএম এ পরীক্ষা মূলক ভোটের ব্যবস্থা করার দাবী জানান।

 

 

 

 

তারা দাবী জানিয়ে উল্লেখ করেন সকল ভোট কেন্দ্রে দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী ও নিরাপত্তা বাহিনীদের প্রতিবন্ধী ব্যক্তি ভোট প্রদান বিষয়ে সচেতনতা মূলক প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ ও প্রতিবন্ধী ব্যক্তি ভোটারদের যাতায়াত পরিবহনের অনুমতি প্রদান করা।
এবিষয়ে রাসেল বলেন, প্রতিবন্ধিরাও সরকারের উন্নয়নমুলক কাজে সহযোগিতা করে আসছে। এজন্য আগামী রাসিক নির্বাচনে যেন প্রতিবন্ধি ভোটারগণ নির্বিঘ্নে ভোট প্রদান করতে পারেন তার জন্য নির্বাচন কমিশনকে সকল প্রকার প্রস্তুতি নিতে হবে এবং সহায়তা করতে হবে বলে উল্লেখ করেন।

 

 

সানশাইন/সোহরাব


প্রকাশিত: মে ১৪, ২০২৩ | সময়: ১০:৫৯ অপরাহ্ণ | Daily Sunshine