সর্বশেষ সংবাদ :

বরেন্দ্র বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ৮ম সভা

স্টাফ রিপোর্টার : বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের ৮ম সভা রবিবার সকাল সাড়ে ১১টায় স্থায়ী ক্যাম্পাসের বোর্ড রুমে অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. আশিক মোসাদ্দিক এবং সঞ্চালনা করেন সিন্ডিকেটের সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সুরঞ্জিত মন্ডল।
সভায় উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ট্রাস্টের সম্মানিত সদস্য জনাব মোহাম্মাদ আলী দ্বীন, কামরুন রহমান খান, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. ফয়জার রহমান, নির্বাহী পরিচালক মো. শামীম আহসান পারভেজ, কলা ও সমাজিক বিজ্ঞান স্কুলের ডীন প্রফেসর মো. শহীদুর রহমান এবং ব্যবসায় প্রশাসন ও আইন স্কুলের ডীন ও ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান ড. কানিজ হাবিবা আফরিন। উপস্থিত ছিলেন ইউজিসি কর্তৃক মনোনীত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক প্রফেসর ড. চিত্তরঞ্জন মিশ্র।
সভায় একাডেমিক ও প্রশাসনিক বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়। শুরুতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের নব নির্বাচিত রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়সমূহের আচার্য বীর মুক্তিযোদ্ধা মো. সাহাবুদ্দিন-এঁর প্রতি অভিনন্দন জানানো হয়। সভায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের নির্বাহী পরিচালক মো. শামীম আহসান পারভেজ বার্ষিক আয়-ব্যয়ের হিসাব ও উন্নয়ন কাজের অগ্রগতি উপস্থাপন করেন এবং স্থায়ী ক্যাম্পাসের বিদ্যমান সুযোগ সুবিধা সম্পর্কে আলোচনা করেন। এসময় বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ট্রাস্টের সম্মানিত সদস্য জনাব মোহাম্মাদ আলী দ্বীন বলেন, ‘শিক্ষকরা যেন মোটিভেশনের সাথে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে কাজ করে যেতে পারে সে বিষয়ে গুরুত্ব দিতে হবে।’ তিনি শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের সুযোগ-সুবিধা বৃদ্ধির বিষয়ে গুরুত্ব আরোপ করেন।
সভায় ফল-২০২১ থেকে স্প্রিং-২০২৩ পর্যন্ত ৪,৭৮২ জন শিক্ষার্থীর মাঝে ৬ কোটি টাকার অধিক শিক্ষাবৃত্তি দেয়ায় সিন্ডিকেট সদস্যরা বরেন্দ্র বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের সর্ববৃহৎ আমেরিকান কর্নার স্থাপনের পরিকল্পনা গ্রহন করায় সিন্ডিকেট সদস্যরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অভিনন্দন জানান। এছাড়াও বিভিন্ন বিভাগের শিক্ষক-কর্মকর্তাদের নিয়োগ, স্থায়ীকরণ ও পদোন্নতির সিদ্ধান্ত সভায় গৃহীত হয়। সিন্ডিকেট সদস্যরা শিক্ষার্থীদের সুবিধার্থে বাস চলাচল, ক্যান্টিন সুবিধা, খেলাধুলার মাঠ উন্নতিকরনসহ মেডিকেল সুবিধা চালু করার উপর গুরুত্ব আরোপ করেন। সভায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. এম. সাইদুর রহমান খানের শারীরিক সুস্থতা কামনা করা হয়।
সভা শেষে সিন্ডিকেট সদস্যরা স্থায়ী ক্যাম্পাস পরিদর্শন করেন ও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উত্তরোত্তর সাফল্য কামনা করেন।
উল্লেখ্য, আগামী ১০ই জুলাই সামার-২০২৩ ভর্তির পরীক্ষা স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে বর্তমানে বছরে দুই সেমিস্টারে স্নাতক ও স্নাতকোত্তর ভর্তির সুযোগ রয়েছে। স্প্রিং (জানুয়ারি-জুন), সামার (জুলাই-ডিসেম্বর)। বিশ্ববিদ্যালয়টিতে রয়েছে ৭টি অনুষদের অধীনে মোট ১১টি বিভাগ। এগুলো হচ্ছে- কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, ফার্মেসি, পাবলিক হেলথ, ব্যবসায় প্রশাসন, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, ইংরেজি, আইন ও মানবাধিকার, জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ। মাস্টার্স প্রেগ্রামে এলএলএম, এমপিএইচ, এমবিএ ও ইএমবিএ, ইংরেজি, সমাজবিজ্ঞান ও রাষ্ট্রবিজ্ঞানে ভর্তির সুযোগ রয়েছে। িি.িাঁ.বফঁ.নফ ওয়েবসাইটে ভর্তির তথ্য পাওয়া যাবে।


প্রকাশিত: মে ১, ২০২৩ | সময়: ৫:০৬ পূর্বাহ্ণ | সুমন শেখ