সর্বশেষ সংবাদ :

রাবিতে জিপিএ-৫ ছাড়া ‘এ’- ‘সি’ ইউনিটে ভর্তি সুযোগ থাকছে না

স্টাফ রিপোর্টার : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২৩ সেশনে স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফলাফল প্রকাশিত হয়েছে। তবে এ (মানবিক) ও সি (বিজ্ঞান) ইউনিটে জিপিএ-৫ ছাড়া চূড়ান্ত আবেদনের সুযোগ থাকছে না বিজ্ঞান শাখা থেকে পাস করা ভর্তিচ্ছুদের।
শনিবার বিকেলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের প্রকাশিত ফলাফল থেকে এ তথ্য জানা গেছে।
সেন্টারের পরিচালক ড. বিমল কুমার প্রামানিক বলেন, প্রাথমিক পর্যায়ে আবেদনকৃত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নিজ আইডি দিয়ে লগইন করে ফলাফল দেখতে পারবেন। এছাড়া চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত ভর্তিচ্ছুরা ৯ এপ্রিল দুপুর ১২টা থেকে চূড়ান্ত আবেদন করতে পারবেন। সেজন্য অনলাইনে ‘বি’ ইউনিটে ১ হাজার ১শ টাকা এবং ‘এ’ ও ‘সি’ ইউনিটে ১ হাজার ৩২০ টাকা পরিশোধ করতে হবে। চূড়ান্ত আবেদন ১৫ এপ্রিল রাত ১২টা পর্যন্ত চলবে।
প্রকাশিত ফলাফল থেকে জানা গেছে, এ বছর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় তিন (এ.বি.সি) ইউনিটে প্রাথমিক আবেদন পড়ে ৪ লাখ ১ হাজার ৪১৪টি। এতে যাচাই-বাচাই শেষে চূড়ান্ত আবেদনের জন্য কোটাসহ মনোনীত হয়েছেন ২ লাখ ৩৪ হাজার ১৫১ জন ভর্তিচ্ছু।
তবে ‘এ’ (মানবিক) ‘সি’ (বিজ্ঞান) ইউনিটে বিজ্ঞান শাখা থেকে জিপিএ-৫ পেয়ে পাস করা শিক্ষার্থী চূড়ান্ত আবেদনের সুযোগ পাচ্ছে। তবে ‘এ’ ইউনিটে মানবিক শাখা থেকে সর্বনিম্ন জিপিএ-৪.৫৮ পেয়ে আবেদন করা ভর্তিচ্ছুরা চূড়ান্তভাবে মনোনীত হয়েছেন। এছাড়া ‘বি’ (ব্যবসা) ইউনিটে সকল আবেদনকারী চূড়ান্তভাবে মনোনীত হয়েছে।
এ বছর ২০২২-২৩ সেশনে স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় ৮০টি বহুনির্বাচনী প্রশ্নের মান ১০০। প্রতি ৪ ভুল প্রশ্নের জন্য ১ নম্বর কাটা যাবে। পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৯-৩১ মে। তিন ইউনিটে এক ঘণ্টা করে সময়সীমার এ পরীক্ষা চলবে চার মোট শিফটে।


প্রকাশিত: এপ্রিল ৯, ২০২৩ | সময়: ৫:৪৯ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর