মান্দায় আমচাষিদের মাঝে ‘লগিঠুসি’ বিতরণ

মান্দা প্রতিনিধি: নওগাঁর মান্দায় গাছ থেকে আম নামানোর জন্য আধুনিক প্রযুক্তির ‘লগিঠুসি’ আমচাষিদের মাঝে বিতরণ করা হয়েছে। এ উপলক্ষে শনিবার বিকেলে উপজেলার শাহ্ কৃষি তথ্য-পাঠাগার ও জাদুঘরের হলরুমে আলোচনা সভার আয়োজন করা হয়।
শাহ্ কৃষি তথ্য-পাঠাগার ও জাদুঘরের প্রতিষ্ঠাতা জাহাঙ্গীর আলম শাহ্রে সঞ্চালনায় আয়েজিত অনুষ্ঠিনে প্রধান অতিথি ছিলেন আধুনিক প্রযুক্তির লগিঠুসির উদ্ভাবক সিমেনস হেলথ কেয়ার লিঃ বাংলাদেশের প্রকল্প প্রকৌশলী জাহান-ই আলম।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ির অবসরপ্রাপ্ত পরিচালক সামছুল হকের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন নেসকো লিমিটেডের অবসরপ্রাপ্ত কর্মকর্তা (হিসাব বিভাগ) মিনহাজ উদ্দিন ও শহিদুল্লাহ, প্রভাষক হোসনে আরা পারভীন, আমচাষি ছানাউল হক ছানার প্রমুখ।
প্রকৌশলী জাহান-ই আলম বলেন, মান্ধাতার আমল থেকে ‘জালি’ ব্যবহার করে গাছ থেকে আম নামোনোর কাজ করে আসছিলেন চাষিরা। এক সঙ্গে একাধিক আম নামাতে গিয়ে গায়ে দাগ পড়ে। ফলে আম বাজারজাত করতে গিয়ে চাষিদের বেকায়দায় পড়তে হয়। তাদের কথা বিবেচনায় নিয়ে নতুন এই প্রযুক্তির উদ্ভাবন করা হয়েছে। যাতে করে চাষিরা উপকৃত হন।
অনুষ্ঠানে রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁ জেলার বিভিন্ন উপজেলা থেকে আসা ৪০জন আমচাষির মাঝে আধুনিক প্রযুক্তির ‘লগিঠুসি’ বিতরণ করা হয়।


প্রকাশিত: মার্চ ১৯, ২০২৩ | সময়: ৬:০৪ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর