সর্বশেষ সংবাদ :

রাজশাহীসহ বিভিন্ন স্থানে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

স্টাফ রিপোর্টার: “স্মার্ট বাংলাদেশের প্রত্যয় দুর্যোগ প্রস্তুতি সবসময়” প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহীসহ বিভিন্ন স্থানে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা, ভুমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার পবা উপজেলা পরিষদ চত্বরে উপজেলা প্রশাসন ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের আয়োজনে এবং ওয়ার্ল্ড ভিশন ও বারসিক এর সহযোগিতায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবসে ভুমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়। দুর্যোগ বিষয়ক মহড়া’র আলোচনা সভায় পবা উপজেলা নির্বাহী অফিসার লসমী চাকমা’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আরজিয়া বেগম। পবা উপজেলা স্কাউটের সম্পাদক গোলাম মোর্তজা বাদশা সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার প্রকৌশলী আবু বাশির।
এসময় অতিথি ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শিমুল বিল্লাহ সুলতানা, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর ইন্সেপেক্টর আতাউর রহমান ও লিডার রবিউল আলম, ফায়ার ফাইটার জাহিরুল খাঁন, ফরেস্ট অফিসার আব্দুল মান্নান, উপজেলা খাদ্য কর্মকর্তা একেএম ফজলুল হক, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ পবা এপির সহকারী প্রোগ্রাম অফিসার গ্রেস রোজী হালদার, বারসিক প্রতিনিধি শহিদুল ইসলাম, উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা রুনা লায়লা, বায়া বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক বদরুজ্জামান, রোভার সাব্বির হোসেন। এছাড়াও আরো উপস্থিত ছিলেন শিক্ষক শিক্ষার্থী, সাংবাদিক, অভিভাবক, গণ্যমান্য ব্যক্তিবর্গ, উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারী বৃন্দ।
মোহনপুর: মোহনপুর উপজেলায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনাসহ ভুমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকালে উপজেলা পরিষদ চত্বরে উপজেলা প্রশাসন ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের আয়োজনে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবসে ভুমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়। বাকশিমইল উচ্চ বিদ্যালয় মাঠে দুর্যোগ বিষয়ক মহড়া’র আলোচনা সভায় মোহনপুর উপজেলা নির্বাহী অফিসার সাবিহা ফাতেমাতুজ-জোহরার সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার (অ.দা) প্রকৌশলী আবু বাশির। এসময় অতিথি ছিলেন বাকশিমইল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল জলিল, মোহনপুর ফায়ার সার্ভিস স্টেশন ইনচার্জ নিতাই কুমার ঘোষ। উপস্থিত ছিলেন শিক্ষক শিক্ষার্থী, সাংবাদিক, অভিভাবক, গণ্যমান্য ব্যক্তিবর্গ, উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারী বৃন্দ।
চাঁপাইনবাবগঞ্জ: সারাদেশের মতো চাঁপাইনবাবগঞ্জেও জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়েছে। শুক্রবার জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে র‌্যালি শেষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন, স্থানীয় সরকার শাখার উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও, জেলা প্রাণিসম্পদক কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার মো. রওশন আলী, চাঁপাইনবাবগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপপরিচালক ছাবের আলী প্রামানিক। এসময় জেলা প্রশাসনের ত্রাণ ও পুনর্বাসন শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও নেজারত ডেপুটি কালেক্টর তৌফিক আজিজ, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মৌদুদ আলম খাঁসহ অন্যরা উপস্থিত ছিলেন।
ভোলাহাট: ভোলাহাট উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আলোচনা সভায় মিলিত হয়। র‌্যালি ও আলোচনা সভায় অতিথি ছিলেন, ভোলাহাট উপজেলা চেয়ারম্যান রাব্বুল হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে তাবাসসুম, গোহালবাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইয়াসিন আলী শাহ, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. সুলতান আলী, দলদলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ মোজাম্মেল হক চুটু, বীর মুক্তিযোদ্ধা মো আফসার হোসেন। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ কাউসার আলম সরকার। পরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ভোলাহাট স্টেশনের অফিসার মোঃ কাশেম ও লিডার মোঃ ফরিদ উদ্দিনের নেতৃত্বে ভূমিকম্প ও অগ্নিকান্ডের ঘটনা ঘটলে কিভাবে সামাল দেয়া যাবে তার কয়েকটি মহড়া প্রদর্শন করা হয়।
নিয়ামতপুর: উপজেলা প্রশাসনের আয়োজনে এ দিবসটি পালন করা হয়। র‌্যালি শেষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহম্মেদ। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তরিকুল ইসলামের সার্বিক তত্ত্ববাবধানে অনুষ্ঠিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন অফিসার ইন চার্জ আসাদুজ্জামান আসাদ, নওগাঁ পল্লী বিদ্যুৎ সমিতি নিয়ামতপুর জোনের ডেপুটি জেনারেল ম্যানেজার মোসাদ্দেকুর রহমান, বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ বিএমডিএ প্রতিনিধি মোহাম্মাদ আলী, উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর তমা চৌধুরী, তথ্য আপা সাবিনা খাতুন স্থানীয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ইন চার্জ আরশেদ আলী, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি তোফাজ্জল হোসেন।
মহাদেবপুর: মহাদেবপুরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নুসরাত জাহান ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মুলতান হোসেন র‌্যালিতে নেতৃত্ব দেন। র‌্যালিতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি, শিক্ষার্থী ও গণমাধ্যম কর্মীরা অংশগ্রহণ করে।
গোমস্তাপুর: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে উপজেলা প্রশাসন ও বেসরকারি উন্নয়ন সংস্থা(এনজিও) ডাসকো র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করে। উপজেলা পরিষদ সভাকক্ষে র‌্যালী পরবর্তী আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আসমা খাতুন। বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হাবিবুর রহমান, সাংবাদিক আতিকুল ইসলাম আজম, বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) ডাসকোর প্রতিনিধি আবুল কালাম আজাদ প্রমূখ।
চারঘাট: উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর আয়োজনে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহরাব হোসেনের সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় স্বাগত বক্তব্যে দেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এসএম শামীম আহম্মেদ।
এসময় উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া বিল্পব, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান তাজমিরা খাতুন,উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মিজানুর রহমান আলমাস, চারঘাট ফায়ার সার্ভিস স্টেশন অফিসার মোজাম্মেল হক, নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ চারঘাট জোনাল (ডিজিএম) রঞ্জন কুমার সরকার, উপজেলা একাডেমিক সুপারভাইজার রাহিদুল ইসলাম, চারঘাট ইউপি চেয়ারম্যান মতিউর রহমান মতি, ভায়ালক্ষীপুর ইউপি চেয়ারম্যান আব্দুল মজিদ প্রামানিক, নিমপাড়া ইউপি চেয়ারম্যান মিজানুর রহমানসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষক ও ছাত্র/ছাত্রীবৃন্দ।


প্রকাশিত: মার্চ ১১, ২০২৩ | সময়: ৬:২১ পূর্বাহ্ণ | সুমন শেখ