বাংলাদেশ দলের জন্য অলরাউন্ডার মুশফিক

স্পোর্টস ডেস্ক: ‘খেলোয়াড়ি জীবনের চেয়েও জোরে বোলিং করছ তুমি,’ রঙ্গনা হেরাথকে বলছিলেন মুশফিকুর রহিম। অভিজ্ঞ কিপার-ব্যাটসম্যানের কিপিং অনুশীলনের জন্য বোলিং করতে থাকা হেরাথ বললেন, ‘আর দশ বল করার পরই আমার শক্তি শেষ।’ সত্যিই আর কয়েকটি বল করার পর থেমে যান স্পিন বোলিং কোচ। একইসঙ্গে শেষ হয় মুশফিকের কিপিং অনুশীলন। এর আগে নেটে লম্বা সময় কাটিয়ে ব্যাটিং ঝালিয়ে নেন তিনি।
অনুশীলনে সহায়তার পাশাপাশি সংবাদমাধ্যমের সামনে মুশফিকের বাজে সময়কে আড়াল দেওয়ার চেষ্টা করলেন হেরাথ। মিডল অর্ডারে বাংলাদেশের সবচেয়ে বড় ভরসা মুশফিক। কিন্তু সাম্প্রতিক সময়ে তেমন হাসছে না তার ব্যাট। সাবধানী শুরু করছেন, মনে হচ্ছে স্বচ্ছন্দেই খেলছেন কিন্তু বড় করতে পারছেন না ইনিংস। ইংল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজে কিপিংয়ে তেমন বড় কোনো ভুল হয়নি। তবে ভারতের বিপক্ষে আগের সিরিজেই তার গ্লাভস থেকে ছুটে গেছে সহজ ক্যাচ।
গত অগাস্টে জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ ওয়ানডে ফিফটি করেন মুশফিক। ওই সিরিজের পরের দুই ম্যাচে রান পাননি তিনি। ঘরের মাঠে ভারত সিরিজেও নিষ্প্রভ ছিল তার ব্যাট। ইংল্যান্ডের বিপক্ষে ভুগছেন রানখরায়। এই দুই সিরিজের পাঁচ ম্যাচে করেছেন ৫৭ রান, সর্বোচ্চ স্রেফ ১৮!
তাই ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডের আগের দিন সংবাদ সম্মেলনে তার ব্যাটিং, কিপিং প্রসঙ্গ এলো। সেখানে মুশফিকের হয়েই ব্যাট করলেন হেরাথ। “বেসিক্যালি আমাদের দলের জন্য মুশফিক একজন অলরাউন্ডার। একইসঙ্গে ব্যাটসম্যান ও উইকেট-কিপার। এদিক থেকে সাম্প্রতিক সময়ে ভালো করেছে মুশফিক। সে নিজের সামর্থ্যের সেরাটা দিয়ে চেষ্টা করছে। তো সে আমাদের জন্য অলরাউন্ডার।”


প্রকাশিত: মার্চ ৬, ২০২৩ | সময়: ৬:১৫ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর