সরকারি প্রতিষ্ঠানে বেসরকারি কর্মচারীদের চাকুরী সরকারিকরণের দাবিতে মানববন্ধন 

স্টাফ রিপোর্টার : 
সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত বেসরকারি কর্মচারীদের নিয়োগের তারিখ হতে চাকুরী সরকারি করণের দাবিতে বেসরকারি কর্মচারী ইউনিয়ন রাজশাহী বিভাগের আয়োজনে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৪ মার্চ) সকাল ১১টায় রাজশাহীর সাহেব বাজার জিরো পয়েন্টে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

 

 

মানববন্ধনে বক্তারা বলেন, আমরা বাংলাদেশের প্রায় ৪০০ টি সরকারি কলেজ ও তিনটি সরকারি মাদ্রাসায় বেসরকারি কর্মচারীরা বিগত ৫ থেকে ২৫ বছর বা তারও ব অধিককাল ধরে নিয়োগ প্রাপ্ত হয়ে তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারী হিসেবে কর্মরত আছি। আমাদের মাসিক বেতন ৫হাজার থেকে ৯ হাজার টাকা। এই অল্প বেতনে আমরা পরিবার পরিজন নিয়ে খুবই কষ্টে জীবন যাপন করছি। সরকারি কলেজ ও মাদ্রাসা পরিচালনাকারী মাধ্যমিক ও উ”চ শিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষ ২০১৩ সালে জনবল নিয়োগ দেয়।

 

 

 

কিš‘ বেসরকারি কর্মচারীদের কোন অগ্রাধিকার দেয় নি কর্তৃপক্ষ আবারো ২০২০ সালে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে। সেই বিজ্ঞপ্তিতে মহামান্য সুপ্রিম কোর্টের একটি রিট মামলার নির্দেশনা মোতাবেক অগ্রাধিকার থাকলেও মাসিক কর্তৃপক্ষের নির্দেশ মানেননি মাত্র ৫% লোক সরকারিভাবে কর্মরত আছে বাকি ৯৫% কর্মচারীর বেসরকারিভাবে কর্মরত আছে কোন কলেজ ও মাদ্রাসা কর্মচারীর অভাবে প্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে যায়নি এমনকি করোনা মহামারীর মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও বেসরকারি কর্মচারীরা শিক্ষা প্রতিষ্ঠান ত্যাগ না করে প্রতিষ্ঠান দেখাশোনার দায়িত্বে নিয়োজিত ছিল। করোনা মহামারীর জন্য অনেক কলেজ কর্মচারীদের মাসিক বেতন ভাতা অর্ধেক করে দেয়া হয়েছিল বেতন অর্ধেক করার কারণে করার সময় আমরা মানবিক জীবন যাপন করেছি এবং অনেকে চাকরিও চলে গেছে।

 

বক্তারা আরো বলেন, আমরা চাকুরী স্থায়ী করার জন্য জাতীয় প্রেসক্লাবের সামনে ২০ সালের ২৮ নভেম্বর ও ২৬ শে নভেম্বর পর্যন্ত সমগ্র বাংলাদেশের সরকারি কলেজ ও তিনটি মাদ্রাসায় কর্মরত বেসরকারি কর্মচারীরা অবস্থান কর্মসূচি পালন করি। এসময় তারা আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী, শিক্ষা সচিব ও মহাপরিচালককে আমরা স্মারক লিপি প্রদান করি। করোনা পরিস্থিতি বিবেচনা করে অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে কথা বলে তিন মাসের জন্য আমাদের কর্মসূচি স্থগিত ঘোষণা করি।

 

 

বর্তমান দ্রব্যমূলের উর্ধগতির কারণে আমাদের এই সামান্য বেতনে পরিবারসহ জীবন যাপন করা একেবারেই অসম্ভব হয়ে পড়েছ। এ পরিস্থিতিতে আমরা আজ বাধ্য হয়েছি রাস্তায় নামতে। সে কারণে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট আমাদের আকুল আবেদন আপনার সুদৃষ্টি ছাড়া আমাদের ভাগ্যের কোন পরিবর্তন আসবে না। আজকের মানববন্ধনের দ্বারা আমরা সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োজিত বেসরকারি কর্মচারীদের কে নিয়োগের তারিখ থেকে চাকুরী সরকারি করণের দাবি ও চাকুরি সরকারি করণের পূর্ব পর্যন্ত সরকারি স্কেল অনুযায়ী বেতন ভাতা দিয়ে প্রদান করার দাবি জানাচ্ছি।

 

 

মানববন্ধনে উপস্থিত ছিলেন, সরকারি কলেজে বেসরকারি কর্মচারী ইউনিয়নের সভাপতি এহসানুল কবীর ইমন, সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম সুইট, প্রধান উপদেষ্টা হাফিজুর রহমান, উপদেষ্টা আলফাজ হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক মোনোয়ার হোসেন মনু সহ সংগঠনটির বিভিন্ন জেলা থেকে আগত নেতৃবৃন্দ ও স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠানের কর্মচারী।


প্রকাশিত: মার্চ ৪, ২০২৩ | সময়: ১০:৪৪ অপরাহ্ণ | Daily Sunshine