সর্বশেষ সংবাদ :

অনন্য চার নারী পেলেন রাঁধুনী কীর্তিমতী সম্মাননা

সানশাইন ডেস্ক : আমাদের চারপাশে এমন অনেক নারী আছেন যারা নিজেদের শ্রম ও কীর্তিকে কাজে লাগিয়ে নিজেদের পাশাপাশি আরো অনেক নারীর জীবন বদলে দিতে অবদান রেখেছেন। সাংবাদিকতা, সমাজকল্যাণ, ব্যবসায় উদ্যোগ এবং ক্রীড়াক্ষেত্রে এমনই অভাবনীয় কীর্তির সাক্ষর রাখা চার কৃতি নারীর হাতে সম্প্রতি তুলে দেয়া হলো ‘রাঁধুনী কীর্তিমতী সম্মাননা ২০২২’। আন্তর্জাতিক নারী দিবসের প্রাক্কালে স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের জনপ্রিয় ব্র্যান্ড ‘রাঁধুনী’-র উদ্যোগে ৩ মার্চ রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এক অনুষ্ঠানের মাধ্যমে এই সম্মাননা হস্তান্তর করা হয়। উল্লেখ্য, ‘রাঁধুনী’ প্রায় দেড়যুগ ধরে নিয়মিত এই পুরস্কার প্রদান করে আসছে। গতবছরের আগ পর্যন্ত দেশের নানা অঞ্চল থেকে সাংবাদিকদের পাঠানো মনোনয়নের ভিত্তিতে কীর্তিমতী নির্বাচন করা হলেও গতবছর থেকে সাংবাদিকদের পাশাপাশি কীর্তিমতী খোঁজার প্রক্রিয়াতে সর্বস্তরের মানুষের অংশগ্রহণ আহ্বান করা হয়। প্রথমবারের মতো এবারেও রাঁধুনী-র আহ্বানে বিপুলসংখ্যক মনোনয়ন এসেছে। সর্বস্তরের মানুষের পাঠানো মনোনয়ন এবং সাংবাদিকদের পাঠানো মনোনয়নের মধ্য থেকে অভিজ্ঞ নির্বাচক প্যানেলের সহায়তায় এবারের কীর্তিমতীদের নির্বাচন করা হয়।
পুরস্কার প্রদানের আগে অনুষ্ঠান শুরু হয় সাদিয়া ইসলাম মৌ ও তার দলের অংশগ্রহণে একটি মনোমুগ্ধকর নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে। এবারের আন্তর্জাতিক নারী দিবস ২০২৩-এর স্লোগান: ঊসনৎধপব ঊয়ঁরঃু, বাংলায় যার ভাবার্থ দাঁড়ায়— ন্যায্যতাকে বরণ করো। নারীর ন্যায্যতা অর্জনের দাবিকে সাগ্রহে বরণ করে নেয়ার মানসে স্বাগত বক্তব্য রাখেন স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ডিরেক্টর, বিজনেস ডেভেলপমেন্ট আনিকা চৌধুরী। তিনি নারীর প্রাপ্য অধিকার আদায়ে নিরন্তর সংগ্রামী কীর্তিমতীদের কথা স্মরণ করে সব ধরনের বৈষম্যের নিরসন ঘটাতে নারী-পুরুষ সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক আকরাম খান, উইমেন এন্ট্রাপ্রেনারস নেটওয়ার্ক ফর ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন এর সভাপতি ড. নাদিয়া বিনতে আমিন, দৈনিক আজাদী পত্রিকার সম্পাদক এম এ মালেক এবং ওয়ান্ডার ওমেন-এর প্রতিষ্ঠাতা সাবিরা মেহরিন।
এরপর ছিলো পুরস্কার প্রদানের পালা। সাফ গেমস-সহ জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে পদকজয়ী, জাতীয় পর্যায়ে সংগঠক, রেফারি ও বিচারক হিসেবে এবং সাফ গেমসে আম্পায়ার হিসেবে দায়িত্বপালনের মাধ্যমে সুনাম অর্জনকারী দেশের একসময়ের দ্রুততম মানবী খুলনার রেহানা পারভীন পেয়েছেন কীর্তিমতী ক্রীড়াবিদ সম্মাননা ২০২২। প্রায় দশ বছরের সাংবাদিকতা জীবনে পিছিয়ে পড়া জনগোষ্ঠী, প্রশাসনিক ব্যবস্থা, অবকাঠামো নির্মাণ খাত, শিক্ষা ও স্বাস্থ্যখাতের অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে প্রতিবেদন লিখে সমাজে দৃশ্যমান পরিবর্তনে ভূমিকা রাখার স্বীকৃতি হিসেবে রংপুরের আলোচিত সাংবাদিক লাবনী ইয়াসমিন পেয়েছেন ২০২২ সালের কীর্তিমতী সাংবাদিক সম্মাননা। কুটির ও বস্ত্র শিল্প সহ বিভিন্ন ব্যবসায় উদ্যোগের মাধ্যমে শতাধিক মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি এবং প্রতিবন্ধী নারীদের পুনর্বাসনে নিরলস কাজ করে যাওয়া বরিশালের অন্যতম সফল উদ্যোক্তা নাজমুন নাহার রীনা পেয়েছেন কীর্তিমতী উদ্যোক্তা সম্মাননা ২০২২। বাল্যবিবাহ, যৌতুক ও মাদকবিরোধী কর্মসূচি এবং নারী-শিশুর পরিচর্যা, মানসিক স্বাস্থ্য, বনায়ন, স্যানিটেশন ও মানবসম্পদ উন্নয়ন সহ সমাজ পরিবর্তনমূলক কর্মকাণ্ডের পাশাপাশি শতাধিক অসহায়, নির্যাতিত, প্রতিবন্ধী ও গৃহহীন নারীদের বিনামূল্যে প্রশিক্ষণ ও কর্মসংস্থানের সুযোগ প্রদানকারী ময়মনসিংহের সেলিনা আক্তার ২০২২ সালের কীর্তিমতী হিতৈষী সম্মাননা পেয়েছেন। রাঁধুনী কীর্তিমতী সম্মাননা ২০২২ প্রাপ্তদের হাতে সম্মাননা স্মারক ক্রেস্ট ও চেক তুলে দেন আকরাম খান, ড. নাদিয়া বিনতে আমিন, এম এ মালেক, সাবিরা মেহরিন এবং আনিকা চৌধুরী। এবারের নির্বাচক প্যানেলের সদস্য হিসেবে ছিলেন একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা অজয় দাশ গুপ্ত, ব্যাবসায়িক প্রতিষ্ঠান গুটিপার ব্যবস্থাপনা পরিচালক তাসলিমা মিজি, ইনোভেশন ফর ওয়েলবিয়িং ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মনিরা রহমান, দৈনিক দেশ রূপান্তরের সম্পাদক মোস্তফা মামুন, এবং প্রযুক্তিসেবা প্রতিষ্ঠান ডিক্যাস্টালিয়ার পরিচালক সাবিলা ইনুন। পুরস্কার বিতরণ শেষে সংগীত পরিবেশন করেন জনপ্রিয় সংগীতশিল্পী পিন্টু ঘোষ। আয়োজনের সার্বিক ব্যবস্থাপনায় ছিলো বিজ্ঞাপনী সংস্থা মিডিয়াকম লিমিটেড। অনুষ্ঠানটির ধারণকৃত অংশ ৮ মার্চ সন্ধ্যা সাড়ে ৭টায় মাছরাঙা টেলিভিশনে প্রচারিত হবে।


প্রকাশিত: মার্চ ৪, ২০২৩ | সময়: ৬:৪৬ পূর্বাহ্ণ | সুমন শেখ