‘মুস্তাফিজ স্কিলফুল’, তবে সব বোলার নিয়েই ভাবছে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক: আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকেই বাংলাদেশের বোলিং আক্রমণের ভরসার একজন মুস্তাফিজুর রহমান। দেশের বাইরে কিছুটা বিবর্ণ দেখালেও, ঘরের মাঠে বরাবরই অপ্রতিরোধ্য বাঁহাতি এই পেসার। তবে বাংলাদেশের বিপক্ষে নামার আগে শুধু মুস্তাফিজ নয়, স্বাগতিকদের পুরো বোলিং আক্রমণ নিয়েই ভাবার কথা বলেছেন ইংলিশ অলরাউন্ডার মইন আলি।
শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের নিচু ও মন্থর উইকেটে মুস্তাফিজের কাটার-স্লোয়ারের কার্যকরিতা নিয়ে প্রশ্ন তোলার কোনো অবকাশ নেই। সবশেষ বিপিএলে একই দলে খেলায় এই বিষয়ে পরিষ্কার ধারণা আছে মইনেরও। অকপটে মুস্তাফিজের সামর্থ্যের কথা বলেছেন তিনি।
মুস্তাফিজ ছাড়াও সাম্প্রতিক সময়ে বাংলাদেশের পেস বোলিংয়ের নেতা হয়ে উঠেছেন তাসকিন আহমেদ। ধারাবাহিকভাবে ভালো বোলিং করছেন হাসান মাহমুদ, ইবাদত হোসেনরা। আর স্পিনে সাকিব আল হাসানের সঙ্গে মেহেদী হাসান মিরাজরাও কঠিন পরীক্ষায় ফেলেন প্রতিপক্ষকে। তাই সিরিজ শুরুর আগের দিন সংবাদ সম্মেলনে শুধু মুস্তাফিজকে নিয়ে আলাদা কোনো পরিকল্পনা সাজানোর বদলে পুরো দলের ব্যাপারেই ভাবার কথা বলেছেন মইন।
“আমরা জানি সে (মুস্তাফিজ) খুব ভালো বোলার এবং বড় হুমকি। আমরা জানি বাংলাদেশের খুব ভালো একটি বোলিং আক্রমণ আছে। বিশেষ করে এই ধরনের কন্ডিশনে। তার সঙ্গে খেলার অভিজ্ঞতা থেকে, আরও কয়েকজন খেলেছে তার সঙ্গে… সে খুব স্কিলফুল ও খুব ভালো বোলার।” “আমরা চেষ্টা করব (মুস্তাফিজের বিপক্ষে) যত ভালো খেলা যায়। যেমনটা অন্যদের ক্ষেত্রেও চেষ্টা করি আমরা। আমরা জানি সে কী করে এবং তার কী স্কিল আছে। তবে আমরা সবাইকে খেলার ব্যাপারেই প্রস্তুতি নেব, শুধু তার জন্য নয়।”
ঘরের মাঠে তো ভয়ঙ্কর দল বাংলাদেশ। প্রায় নয় বছরের মধ্যে হেরেছে কেবল একটি ওয়ানডে সিরিজ। এই দলটির কোন দিকটি নিয়ে ভয় পাচ্ছেন মইনরা? “ভয় পাওয়ার তো আসলে কিছু নেই। আমরা জানি তারা ভালো দল। ব্যাটিংয়ের কথা বললে তাদের কিছু ভালো ব্যাটসম্যান আছে। লিটন দাস, তামিম ইকবাল খুব ভালো ক্রিকেটার। বোলিংও খুব ভালো। তো কাউকে ভয় পাওয়ার কিছু নয় আসলে। এখানে বিষয়টা হলো নিজেদের খেলায় থাকা ও যত সম্ভব ভালো করা।”


প্রকাশিত: মার্চ ১, ২০২৩ | সময়: ৬:০৩ পূর্বাহ্ণ | সুমন শেখ