‘পরিকল্পিত অর্থনীতির জন্য সঠিক পরিসংখ্যান অপরিহার্য’

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিভাগীয় ও জেলা পরিসংখ্যান কার্যালয়ের যৌথ আয়োজনে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সোমবার বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
আলোচনা সভায় জেলা প্রশাসক আব্দুল জলিল এঁর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্ এনডিসি। এর আগে ‘পরিসংখ্যান ব্যবস্থার উন্নয়ন, স্মার্ট বাংলাদেশ গঠন’ প্রতিপাদ্যকে সামনে রেখে বেলুন ও ফেস্টুন উড়িয়ে উদ্বোধন করা হয়। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) এএনএম মঈনুল ইসলাম।
স্বাগত বক্তব্য রাখেন- বিভাগীয় পরিসংখ্যান কার্যালয়ের যুগ্ম-পরিচালক মো. আবদুর রব ঢ়ালী। এছাড়াও জেলা পরিসংখ্যান কার্যালয়ের উপপরিচালক কাজল রেখা দেশের মাথাপিছু গড় আয়, আয়ু, শিশু ও মাতৃ মৃত্যুর হার, আমদানী-রপ্তানী, দেশজ উৎপাদন ইত্যাদি পারিসাংখ্যিক তথ্য পাওয়ার পয়েন্টে উপস্থাপন করে উন্নত জীবন ধারার পথে এগিয়ে যাওয়ার তথ্য চিত্র উপস্থাপন করেন।
মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন- রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান ড. মো. রেজাউল করিম, রাজশাহী রেঞ্জ কার্যালয়ের এসপি মো. আব্দুস সালাম, রাজশাহী প্রেসক্লাবের সভাপতি সাইদুর রহমান।
প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্ এনডিসি বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের মধ্য দিয়ে স্মার্ট বাংলাদেশ গঠন বর্তমান সময়ের একটি বড় চ্যালেঞ্জ। সঠিক পরিসংখ্যানের ওপর নির্ভর করে ভবিষ্যৎ পরিকল্পনা ও উন্নয়ন। তাই পরিকল্পিত অর্থনীতির জন্য সঠিক পরিসংখ্যান অপরিহার্য। আর এর গুরুত্ব বিবেচনা করেই ১৯৭৪ সালে বঙ্গবন্ধু সঠিক পরিসংখ্যানের গুরুত্ব তুলে ধরেছিলেন। বর্তমানে মাননীয় প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় দেশের পরিসংখ্যান ব্যবস্থা অনেক শক্তিশালী হয়েছে। সেই লক্ষ্যে শুমারি ও চলমান বিভিন্ন জরিপ কার্যক্রমে দায়িত্ব পালনকারী ব্যক্তি এবং সংশ্লিষ্ট দপ্তর দায়িত্বশীল ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
পরিসংখ্যান দিবসের তাৎপর্য উল্লেখ্য পূর্বক জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, পরিসংখ্যানের গুরুত্ব সব সময়ই ছিল। বর্তমানে আরও অনেক বেড়েছে। কারণ দেশের অর্থনীতির পালস বুঝতে হলে পরিসংখ্যানের বিকল্প নেই। এক্ষেত্রে তথ্য প্রদানের ক্ষেত্রে দায়িত্বশীল হতে হবে। নির্ভুল তথ্য প্রদান করতে হবে। ভুল পরিসংখ্যান দেশ ও জাতির ব্যাপক ক্ষতির কারণ হতে পারে।
তিনি আরো বলেন, পরিসংখ্যান অপচয় ও দুর্নীতি প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তাই পরিসংখ্যান সঠিক হতে হবে। পরিসংখ্যান গ্রহণযোগ্য ও বিশ্বাসযোগ্য হতে হবে।
উল্লেখ্য, বাংলাদেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। এর মধ্যে রাজশাহী বিভাগে ২.১৮ কোটি এবং জেলায় ৩০.৭০ লাখ। দেশে প্রতি বর্গকিলোমিটারে এক হাজার ১৪০ জন ব্যক্তি বর্তমানে বাস করছেন বলে সভায় জানানো হয়।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২৩ | সময়: ৬:৩০ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর