সর্বশেষ সংবাদ :

মার্চ থেকে ২০ জেলায় হাসপাতালেই প্রাইভেট প্র্যাকটিস

সানশাইন ডেস্ক: ১ মার্চ থেকে দেশের ২০টি জেলা, ৫০টি উপজেলা ও ৪টি মেডিক্যাল কলেজ হাসপাতালে সরকারি চিকিৎসকদের বৈকালিন চেম্বার পরীক্ষামূলক শুরু হচ্ছে, জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক। বুধবার সন্ধ্যায় বগুড়া এসেনসিয়াল ড্রাগ কোম্পানি লিমিটেডে সেফালোস্পোরিন ইউনিট উদ্বোধন অনুষ্ঠান শেষে তিনি এ কথা বলেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের ডাক্তাররা বাইরে প্র্যাকটিস করেন, সরকারি নিয়মেই করেন। আমরা চাচ্ছি আমাদের ডাক্তাররা তাদের ডিউটি টাইমের পর ঐ চেম্বারেই বসবেন। সেখানে তারা প্রাইভেট প্র্যাকটিস করবেন এবং হাসপাতালের রোগীদেরকেও দেখবেন। অর্থাৎ বৈকালিন ঐ সময়টায় ডাক্তারদের পাওয়া যাবে। আশা করি এর মাধ্যমে মানুষ আরো স্বাস্থ্যসেবা ভালো পাবে।
সেফালোস্পোরিন ইউনিট উদ্বোধন সম্পর্কে তিনি বলেন, সেফালোস্পোরিন একটি বিশেষ এন্টিবায়োটিক। এটি খুব প্রয়োজনীয়। অনেকগুলো অসুখের জন্য এটি দেওয়া হয়। ইতোপূর্বে আমাদের দেশে সরকারিভাবে এটি সেভাবে তৈরি করা হচ্ছিলো না। বাইরে থেকে ক্রয় করা হতো। এখন ওষুধটি এখানে তৈরি হবে। এরপর দেশের সরকারি হাসপাতালে দেওয়া হবে। এতে মানুষের উপকার হবে।
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আরো বলেন, আগামি দেড় বছরের মধ্যে দেশের আটটি বিভাগে ক্যান্সার, কিডনি এবং হার্টের চিকিৎসার জন্য হাসপাতাল স্থাপন করা হবে। বিভাগীয় হাসপাতাল হলে ঐ জেলার মানুষদের আর ঢাকায় যেতে হবে না। তারা স্বল্পমূল্যে আধুনিক এবং উন্নতমানের স্বাস্থ্যসেবা পাবেন।
এছাড়া তিনি বগুড়ার স্বাস্থ্য সেবা উন্নয়ন পরিকল্পনা বিষয়ে বলেন, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সমন্বয়ে জনগণের সেবা প্রদানের লক্ষ্যে লোকবল সংকট, যন্ত্রপাতির কমতিসহ যেখানে যে সমস্যা রয়েছে তা সমাধান করা হবে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২৩ | সময়: ৫:৪৬ পূর্বাহ্ণ | সুমন শেখ