রাবি ও রুয়েটে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত

রাবি প্রতিনিধি: নানা আয়োজনের মধ্য দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েটে) জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হয়েছে। রোববার (৫ ফেব্রুয়ারি) দিবসটি উপলক্ষে রাবি ও রুয়েটে পৃথক পৃথক কর্মসূচিতে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।
উভয় বিশ্ববিদ্যালয় প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে শোভাযাত্রাগুলো উভয় ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে।
শোভাযাত্রা শেষে দুই বিশ্ববিদ্যালয়েই আলোচনা সভার আয়োজন করা হয়। রাবিতে ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট বিভাগের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় বিভাগের সভাপতি এ কে এম ইয়ামিন আলী আকন্দ’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।
আলোচনা সভায় উপাচার্য তাঁর বক্তব্যে বলেন, স্মার্ট বাংলাদেশে স্মার্ট লাইব্রেরি হওয়া উচিত। তাই ডিজিটাল গ্রন্থাগার থেকে আমরা স্মার্ট গ্রন্থাগার গড়ার চিন্তা করছি। রবিবার জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষে আয়োজিত সভায় এসব কথা বলেন তিনি। উপাচার্য আরো বলেন, বঙ্গবন্ধু কন্যা স্মার্ট বাংলাদেশ গড়ার ঘোষণা দিয়েছেন। এই স্মার্ট বাংলাদেশে চারটা বিষয় আছে। স্মার্ট নাগরিক, স্মার্ট শাসন ব্যবস্থা, স্মার্ট অর্থনীতি ও স্মার্ট সমাজ। স্মার্ট বলতে কেতাদুরস্ত কাপড়-চোপড় নয়। এই ধারণা আগে ছিল। এখন স্মার্ট হলো নলেজ। নলেজ বেস থেকে স্মার্টনেসের জন্ম। আমরা সেই দিকে যাওয়ার নিরন্তর চেষ্টায় রত আছি।
আলোচনা সভায় বিভাগের অধ্যাপক শরিফুল ইসলাম ‘স্মার্ট লাইব্রেরি এন্ড স্মার্ট বাংলাদেশ; ফ্যাক্টরস্ এন্ড রিয়েলিটিস’ শীর্ষক প্রবন্ধ এবং অধ্যাপক জয়ন্তী রানী বসাক ও মো. আরমানুল হক ‘স্মার্ট বাংলাদেশ এন্ড স্মার্ট লাইব্রেরি: পারসপেক্টিক এন্ড সাজেশসনস্’ শীর্ষক প্রবন্থ উপস্থাপন করেন।
এছাড়া সকাল ১০টায় রাবি গ্রন্থাগার চত্বর থেকে একটি শোভাযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করে। শোভাযাত্রা উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। সেখানে অন্যদের মধ্যে উপ-উপাচার্য অধ্যাপক হুমায়ুন কবীর, সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক ইলিয়াছ হোসেন, গ্রন্থাগার প্রশাসক অধ্যাপক হাবিবুর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, গ্রন্থাগারের কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট অন্যরা উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষে গ্রন্থাগারে সেবা সংক্রান্ত সচেতনতা বৃদ্ধির জন্য ৫ ও ৬ ফেব্রুয়ারি হেলথ ডেক্সের ব্যবস্থা করা হয়েছে। এই ডেক্স সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চালু থাকবে।

এদিকে দিবসটি উপলক্ষে শোভাযাত্রা শেষে রুয়েটের প্রশাসনিক ভবনের ২১৭ নং কক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় রুয়েটের গবেষণা ও সম্প্রসারণ পরিচালক এবং লাইব্রেরী কমিটির সভাপতি অধ্যাপক ড. ফারুক হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন রুয়েটের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. সেলিম হোসেন। এছাড়া অন্যদের মধ্যে বক্তব্য দেন লাইব্রেরী কমিটির সদস্য ও আর্কিটেকচার বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক এম.এম জহুরুল ইসলাম, লাইব্রেরী কমিটির সদস্য ও কেন্দ্রীয় কম্পিউটার সেন্টারের প্রশাসক অধ্যাপক ড. আলী হোসেন।
র‌্যালিসহ অন্যান্য কর্মসূচিতে রুয়েটের ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. রবিউল আওয়াল, ইলেকট্রনিক্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. কামাল হোসেন, ম্যাটেরিয়ালস সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ শাহেদ হাসান খান তুষারসহ বিভিন্ন দপ্তর, বিভাগ, শাখা প্রধানবৃন্দ, বিশিষ্ট শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ প্রমুখ এতে অংশ নেন।


প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২৩ | সময়: ৬:১৪ পূর্বাহ্ণ | সুমন শেখ