সর্বশেষ সংবাদ :

৫ দিনে ৫০০ কোটি ছাড়িয়েছে ‘পাঠান’

বিনোদন ডেস্ক:

চার বছর পর রাজার মতোই ফিরে এসেছেন বলিউড বাদশা শাহরুখ খান। বয়কট বিতর্ককে ধুলোয় মিশিয়ে বক্স অফিসে রাজত্ব করছেন ‘পাঠান’। গোটা দেশজুড়ে শাহরুখের ছবি নিয়ে উন্মাদনা এতটুকুও কমেনি মুক্তির পর থেকে। মুক্তির প্রথম পাঁচ দিনের মধ্যে চার দিন দেশের বক্স অফিসে হাফ সেঞ্চুরি পার করেছে ‘পাঠান’, যা প্রশংসার দাবি রাখে। হিন্দি ছবির ইতিহাসে নয়া নজির গড়ল যশ রাজ ফিল্মসের ‘স্পাই ইউনিভার্স’-এর এই নতুন ছবি। মুক্তির প্রথম পাঁচদিনে সারা দেশে মোট ২৭১ কোটি টাকার ব্যবসা করেছে ‘পাঠান’। এটি ‘পাঠান’-এর হিন্দি সংস্করণের মোট নেট আয়। ২৫ জানুয়ারি মুক্তি পেয়েছে শাহরুখ খানের নতুন ছবি ‘পাঠান’। এই ছবির হাত ধরেই দীর্ঘ চার বছর রুপালি পর্দায় লিড রোলে ফিরলেন শাহরুখ খান। আর এই ফিরে আসা যে পুরোপুরি সফল তা নতুন করে বলবার প্রয়োজন নেই।

 

 

 

 

 

‘পাঠান’-এর প্রথম পাঁচ দিনের কালেকশন
বুধবার- ৫৫ কোটি টাকা, বৃহস্পতিবার ৬৮ কোটি, শুক্রবার ৩৮ কোটি, শনিবার ৫১.৫০ কোটি, রোববার ৫৮.৫০ কোটি টাকা। মোট ২৭১ কোটি টাকা। অন্যদিকে তামিল ও তেলুগু ভার্সন মেলালে পাঁচদিনে ৯.৭৫ কোটি টাকা আয় করেছে এই ছবি। অর্থাৎ সব মিলিয়ে ভারতে মোট (২৭১+৯.৭৫) ২৮০.৭৫ কোটি টাকার নেট কালেকশন করেছে পাঠান। বিশ্ব বক্স অফিসের চিত্রটাও খুব বেশি আলাদা নয়। পাঁচ দিনে ‘পাঠান’-এর গ্রস কালেকশন ৫৪২ কোটি টাকা। হ্যাঁ, ভারতে এই ছবির গ্রস কালেকশন ৩৩৫ কোটি টাকা, বিদেশে ২০৭ কোটি টাকা।

 

 

 

 

নেট আয় ও গ্রস আয়ের ফারাক কোথায়?
বক্স অফিসে গ্রস আয় বলতে কোনও ছবির টিকিট বিক্রি করে যে টাকা আয় হয় সেই অংকটা বোঝায়। নেট বক্স অফিস কালেকশনের অর্থ হল সরকারের তরফে বিভিন্ন ট্যাক্স ( যেমন-সার্ভিস ট্যাক্স, এন্টারটেনমেন্ট ট্যাক্স) কেটে নেওয়ার পর যে টাকা কোনও ছবি আয় করে। গ্রেস ফিগার সবসময় নেট ফিগারের চেয়ে বেশি হয়। যেহেতু রাজ্য ভেদে ট্যাক্সের পরিমাণ আলাদা, তাই কোনও ছবির গ্রস ফিগার সারা দেশে এক হলেও নেট ফিগারের বিরাট মাত্রায় হেরফের হতে পারে। এর সঙ্গে আরও একটা বিষয় জড়িত আছে, বক্স অফিসের নেট ফিগারে ডিস্ট্রিবিউটারদের শেয়ার যুক্ত থাকে। একটা ছবি থিয়েটারে যারা চালাচ্ছেন তারাও একটা লভ্যাংশ পান।

 

 

 

 

শাহরুখের কেরিয়ারের সবচেয়ে বড় হিট ‘পাঠান’। একের পর এক ফ্লপের ভারে জর্জরিত শাহরুখ খান ‘জিরো’র (ডিসেম্বর, ২০১৮) পর লাইট-ক্যামেরা-অ্যাকশনের দুনিয়া থেকে নিজেকে গুটিয়ে নিয়েছিলেন। শাহরুখের রাজকীয় প্রত্যাবর্তনের অপেক্ষায় ছিল ভক্তরা, আর সেই অপেক্ষা ফল সুমিষ্টই হলো বটে!

সূত্র: ঢাকা পোস্ট

সানশাইন / শামি


প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩ | সময়: ১:৪৫ অপরাহ্ণ | Daily Sunshine