‘চতুর্থ শিল্পবিপ্লবকে এগিয়ে নিতে প্রয়োজন সঠিক পরিকল্পনা ও প্রশিক্ষিত জনগোষ্ঠী’

স্টাফ রিপোর্টার : তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহ্মুদ, এমপি বলেছেন, চতুর্থ শিল্পবিপ্লবকে যদি আমরা এগিয়ে নিয়ে যেতে চাই তা হলে আমাদের সঠিক পরিকল্পনা ও প্রশিক্ষিত জনগোষ্ঠী প্রয়োজন। সেই কাজটি করে চলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আর এর ধারণা দিয়েছেন তাঁর সুযোগ্য পুত্র সজীব ওয়াজেদ জয়।
শুক্রবার (১৩ জানুয়ারি) বিকালে রাজশাহীর বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কে স্টার সিনেপ্লেক্স উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
তথ্য ও সম্প্রচারমন্ত্রী বলেন, চতুর্থ শিল্পবিপ্লব হবে আইসিটি, রোবোটিক্স ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের যুগ। যেটি থেকে আমরা পিছিয়ে নেই। প্রথম শিল্পবিপ্লব থেকে ভারতবর্ষ ১৫০ বছরের বেশি সময় পিছিয়ে ছিল। বিদ্যুৎ আবিষ্কারের ৮০ বছর পর কলকাতায় বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছিল। তৃতীয় শিল্পবিপ্লব থেকেও আমরা ৩/৪ বছর পিছিয়ে ছিলাম। কিন্তু আমরা চতুর্থ শিল্পবিপ্লবের সঙ্গে সঠিক সময়ে যুক্ত হয়েছি।
তিনি বলেন, ২০০৮ সালে শেখ হাসিনা স্লোগান দিয়েছিলেন ডিজিটাল বাংলাদেশের। ভারত সেই স্লোগান দিয়েছিল ২০১৩ সালে এবং যুক্তরাজ্য দিয়েছিল ২০১১ সালে। অর্থাৎ, আমরা চতুর্থ শিল্পবিল্পবের দিকে ধাবিত হচ্ছি।
স্টার সিনেপ্লেক্সের গুরুত্ব উল্লেখ করে ড. হাছান মাহ্মুদ বলেন, সারাদিন টেকনোলজির সঙ্গে থাকার পর একটু মানসিক প্রশান্তি ও বিনোদন দরকার। সেটি পূরণ করবে স্টার সিনেপ্লেক্স। এরই জন্য এখানে স্টার সিনেপ্লেক্স উদ্বোধন করা হল। হাইটেক পার্কে স্টার সিনেপ্লেক্স রাখার জন্য এ সময় তিনি আইসিটি প্রতিমন্ত্রীকে ধন্যবাদ জানান। সারা দেশে ১০০টি সিনেপ্লেক্স করার পরিকল্পনা রয়েছে উল্লেখ করে তিনি জানান ২০টি ইতিমধ্যে করা হয়েছে।
রাজশাহীতে হাইটেক পার্কের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, পদ্মাপাড়ের হাইটেক পার্কে এসে মনটা ভরে যায়; কারণÑ এখানে এর স্থাপনা প্রকৃতির সঙ্গে মিশে একাকার হয়ে আছে। রাজশাহী থেকে বন্দর অনেক দূরে, এখানে নদীর নাব্যতা তেমন নেই। তাই এখানে ভারী শিল্পকারখানা গড়ে তোলা সহজ নয়। সেজন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন রাজশাহীতে যেন একটি আইসিটি হাব হয়। সেই লক্ষ্যে বঙ্গবন্ধু হাইটেক পার্ক গড়ে তোলা হয়েছে। এখান থেকে এখন প্রচুর সফটওয়্যার বিদেশে রপ্তানি হচ্ছে। ভবিষ্যতে আরও হবে। যারা আইটি সেক্টরে বিনিয়োগ করতে চায় তারা এখানে শিল্প স্থাপন করতে পারে।
এই পার্ককে কেন্দ্র করে ভবিষ্যতে অনেক উদ্যোক্তা তৈরি হবে বলে তিনি আশা প্রকাশ করেন। অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বক্তৃতা করেন।


প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২৩ | সময়: ৫:৫০ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর