প্রতিটি দেশে পেলের নামে স্টেডিয়াম চান ফিফা সভাপতি

স্পোর্টস ডেস্ক: শোকের আবহে সান্তোসের আঙিনায় চলছে কিংবদন্তি পেলের প্রতি শেষ শ্রদ্ধার অনুষ্ঠান। সেখানেই দাবিটি তুলেছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। প্রতিটি দেশে ‘ও রেই’ বা ‘দা কিং’ এর নামে স্টেডিয়াম দেখতে চান তিনি।
দীর্ঘদিন ধরে শারীরিক নানা জটিলতায় ভোগা পেলে গত ২৯ ডিসেম্বর সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমান পেলে। সোমবার তার প্রিয় ক্লাব সান্তোসে চলছে শেষ শ্রদ্ধার অনুষ্ঠান। ফিফা সভাপতি থেকে শুরু করে ভক্ত, সমর্থকেরা ফুটবলের রাজাকে শেষবারের মতো শ্রদ্ধা জানাচ্ছেন।
কাতার বিশ্বকাপের চলাকালীন অসুস্থ হয়ে সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি ছিলেন পেলে। ইতিহাসের একমাত্র খেলোয়াড় হিসেবে তিনটি বিশ্বকাপ জেতা এই মহানায়কের আরোগ্য কামনা করে বিবৃতি দিয়েছিল ফিফা। সারা বিশ্বের ফুটবলপ্রেমীদের আকুল প্রার্থনা ছিল প্রিয় তারকার জন্য। কিন্তু সব ব্যর্থ করে দিয়ে ৮২ বছর বয়সে অন্যলোকে পাড়ি জমান পেলে।
ভিলা বেলমিরোর এস্তাদিও উরবানো কালদেরিয়ায় শেষ শ্রদ্ধার অনুষ্ঠানে শেষবারের মতো শ্রদ্ধা জানাতে হাজির হন অনেকে। বিভিন্ন গণমাধ্যমে আসা ছবিতে দেখা যায়, সকাল থেকে ভক্তরা অধীর অপেক্ষা নিয়ে লম্বা লাইনে দাঁড়িয়ে আছেন প্রিয় পেলেকে শ্রদ্ধা জানাতে। শেষ শ্রদ্ধার অনুষ্ঠানে অনুষ্ঠানে এসে ইনফান্তিনো সারা বিশ্বকে আবেগঘন এক বার্তাই দিলেন। বিশ্বের প্রতিটি দেশের কাছে অনুরোধ করলেন ফুটবলকে মুঠোভরে দেওয়া পেলের নামে স্টেডিয়ামের নামকরণের।
“পেলে চিরন্তন। ‘রাজা’র প্রাপ্য সম্মান অবশ্যই ফিফা দেবে। আমরা বিশ্বের সব ফুটবল ফেডারেশনকে প্রতিটি ম্যাচের আগে এক মিনিট নীরবতা পালন করতে বলেছি এবং ২১১টি দেশকে বলেছি, তাদের একটি স্টেডিয়ামের নামকরণ যেন পেলের নামে করা হয়। ভবিষ্যৎ প্রজন্মের জানতে হবে এবং মনে রাখতে হবে যে পেলে কে ছিলেন।”


প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৩ | সময়: ৫:১৪ পূর্বাহ্ণ | সুমন শেখ