সর্বশেষ সংবাদ :

ফিরে দিখে-২০২২ : রাজশাহীতে আলোচিত ঘটনা দুই কৃষকের আত্মহত্যা

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে বছরের শেষ কর্মদিবস পার হলো বৃহস্পতিবার। একদিন পরে উঠবে নতুন বছরের সূর্য। নানা ঘটনা ও অঘটনের মধ্য দিয়ে ২০২২ সাল কেটেছে রাজশাহীর মানুষের। করোনা মহামারির প্রকোপ থামলেও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে জনজীবনে ভোগান্তি বেড়েছে। বিএনপির সমাবেশ ঘিরে বছরের শেষ ভাগে রাজনীতির অঙ্গন ছিল উত্তপ্ত। তবে সবচেয়ে বড় ঘটনা ছিল সেচের পানি না পেয়ে জেলার গোদাগাড়ীর দুই কৃষকের বিষপানে আত্মহত্যা। যা দেশজুড়ে আলোচনার জন্ম দেয়।
সেচের পানি না পেয়ে ও হয়রানির শিকার হয়ে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার নিমঘটু গ্রামের দুই কৃষক কীটনাশক পান করেন। তারা হলেন অভিনাথ মারানডি (৩৬) ও তার চাচাতো ভাই রবি মারানডি (২৭)। তাদের মৃত্যুর ঘটনায় পুলিশ প্রথমে অভিনাথ মারানডির স্ত্রী রোজিনা হেমব্রমের কাছ থেকে সাদা কাগজে সই নিয়ে একটি ইউডি মামলা করে। পরের দিন রোজিনা হেমব্রম থানায় গিয়ে গভীর নলকূপের অপারেটর সাখাওয়াত হোসেনের বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনার মামলা করেন। দুই কৃষকের মৃত্যুর ঘটনা ঘিরে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ হয় দেশজুড়ে। সাখাওয়াত হোসেনকে গ্রেফতার করা হয়। অনিয়মের প্রমাণ পেয়ে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) তাকে বরখাস্ত করেছে। দুই কৃষকের আত্মহত্যার ঘটনা নিয়ে বিএনপিও রাজনৈতিক ইস্যু তৈরির চেষ্টা করে ব্যর্থ হয়।
বছরের দ্বিতীয় মাস ফেব্র্রুয়ারির ১ তারিখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ট্রাকচাপায় নিহত হন মাহমুদ হাবিব ওরফে হিমেল নামের এক ছাত্র। নতুন ভবন নির্মাণের সামগ্রী নিয়ে ট্রাকটি ক্যাম্পাসে ঢুকেছিল। ঘটনার পর শিক্ষার্থীরা ঘটনার রাতেই পাঁচটি ট্রাকে আগুন ধরিয়ে দেন। আন্দোলনের মুখে ওই রাতে প্রক্টরকে প্রত্যাহার করা হয়। এ ঘটনায় দুই দিন উত্তাল ছিল ক্যাম্পাস। মাহমুদ ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী। এ ঘটনার পর চারুকলা অনুষদসহ অন্য বিভাগের শিক্ষার্থীরা প্রশাসনের কাছে বেশ কিছু দাবিদাওয়া তুলে ধরেন। হাসপাতালে সংঘর্ষ রাবি ও রামেক ছাত্রদের মুখোমুখি অবস্থানে পাল্টাপাল্টি মামলাও দায়ের হয়। এ ঘটনাও দেশজুড়ে আলোচনায় আসে ২০২২ সালে।
২০২২ সালের অক্টোবরে এসে নৈতিক স্খলনের কারণে রাজশাহী জেলা ছাত্রলীগের সভাপতি সাকিবুল ইসলাম বহিষ্কার এবং সাধারণ সম্পাদক জাকির হোসেনকে অব্যাহতি দেওয়া হয়। এ কারণে কমিটি গঠনের সাত মাসের মাথায় তা বিলুপ্ত ঘোষণা করা হয়। এর আগে চাকরি না পেয়ে সংগঠনটির সাবেক এক নেতা সাকিবুলের বিরুদ্ধে মামলা করেন। এ ছাড়া তাঁর আপত্তিজনক একটি ফোনালাপ ছড়িয়ে পড়ে। অন্যদিকে জাকির হোসেনের বিরুদ্ধে ফেনসিডিল সেবনের ভিডিও ফাঁস হয়েছে। তার বিরুদ্ধে রাজশাহী মেডিকেল কলেজ ছাত্রাবাসে শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র (এসি) লাগানো কক্ষে থাকাসহ আর্থিক কেলেঙ্কারির অভিযোগ ওঠে।
এছাড়া বছরের শেষে গত ৩ ডিসেম্বর রাজশাহীতে বিএনপি গণসমাবেশ নিয়ে রাজশাহীর রাজনৈতিক অঙ্গন চাঙা হয়। বিএনপিকে তিন ঘণ্টার জন্য সমাবেশের অনুমতি দিয়ে প্রশাসন বিভিন্ন নিষেধাজ্ঞা জারি করে। চলে বাস ধর্মঘট। তবে সমাবেশ উপলক্ষে উত্তরাঞ্চলের বিভিন্ন জেলা থেকে নেতাকর্মীরা রাজশাহী শহরে এসে তাঁবু টানিয়ে থাকতে শুরু করেন। এদিকে সমাবেশ কেন্দ্র করে স্থানীয় আওয়ামী লীগও নিজেদের অবস্থান জানান দিতে শহরে মহড়া দেয়। বিক্ষোভ মিছিলসহ দলীয় কার্যালয়ে অবস্থান কর্মসূচি পালন করে। এ নিয়ে বছরের শেষ ভাগে রাজনীতির মাঠ ছিল সরগরম। তিনদিনের সময় দিলেও বিএনপি আলোচনায় আসে পুরো এক সপ্তাহ জুড়েই।
বিদায়ী বছরে ফজলি আমের স্বত্ত্ব নিয়ে দুই জেলা রাজশাহী ও চাপাইনবাবগঞ্জের মধ্যে মৃদ্যু লড়াই আলোচনার সৃষ্টি করে। অবশেষে বিদায়ী বছর যৌথভাবে চাঁপাইনবাবগঞ্জের সঙ্গে রাজশাহী ফজলি আমের জিআই স্বত্ব লাভ করেছে। আগে আমটির ভৌগোলিক নির্দেশক নাম ছিল ‘রাজশাহীর ফজলি আম’। কিন্তু চাঁপাইনবাবগঞ্জের পক্ষ থেকে ফজলি আমকে সে জেলার ফসল বলে দাবি করা হয়। এর পরিপ্রেক্ষিতে ২৪ মে শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, ডিজাইন অ্যান্ড ট্রেডমার্ক অধিদপ্তরের রেজিস্ট্রারের দপ্তর শুনানির আয়োজন করে।
বিদায়ী বছর ২০২২ সালে কলেজের অধ্যক্ষকে পিটিয়ে ব্যাপক আলোচনায় আসেন রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনের এমপি ওমর ফারুক চৌধুরী। গত জুলাই মাসে নিজের ব্যক্তিগত কার্যালয়ে গোদাগাড়ীর রাজাবাড়ী ডিগ্রি কলেজের অধ্যক্ষ সেলিম রেজাকে বেধড়ক মারধর করেন এমপি ওমর ফারুক চৌধুরী। এ নিয়ে দেশজুড়ে নিন্দার ঝড় ওঠে। পরে জাতীয় বিশ্ববিদ্যালয় তদন্ত কমিটি করে। তদন্তে অধ্যক্ষকে মারধরের সত্যতা যায়। এ নিয়ে অন্তত তিন সপ্তাহ পাল্টাপাল্টি বাক্যবান চলে রাজশাহীজুড়েই।


প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২২ | সময়: ৫:৫২ পূর্বাহ্ণ | সুমন শেখ