কোটা সংস্কারের দাবিতে রাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার : সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মানববন্ধন করেছেন রাকসু আন্দোলন মঞ্চ। বৃহস্পতিবার দুপুরে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এ মানববন্ধন করেন তারা।
মানববন্ধনে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী কামাল হোসেন বলেন, আমি প্রাইমারিতে ৬০ নম্বরের ওপরে পেয়েছি। ভাইবাতেও ভালো করেছি। কিন্তু কোটার অভিশাপে আমার চাকরি হয়নি। আমরা কোটা বাতিল চাই না কিন্তু কোটা সংস্কার চাই। পোষ্য কোটার ফলে যারা ৪৩ নম্বর পেয়েছে তারা ঠিকই চাকরি পেয়েছে।
তিনি আরও বলেন, ৬০ শতাংশ কোনো নারী কোটা হতে পারে না। ৬০ শতাংশ কোটা সরকারিভাবেই প্রশ্নবিদ্ধ। আমরা চাই সরকার আমাদের বিষয়গুলো বিবেচনা করে দ্রুত কোটা সংস্কারে পদক্ষেপ নিবেন।
বাংলা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী সাইফুল ইসলাম সুজন বলেন, বিদ্যমান কোটা পদ্ধতির ভুক্তভোগী আমরা। কোটার মারপ্যাঁচে পড়ে আমার মতো হাজারো শিক্ষার্থী পরিবারের পাশে দাঁড়াতে পারছেন না।
তিনি প্রত্যাশা করে বলেন, দ্রুত কোটা সংস্কার করে শিক্ষার্থীদের পাশে দাঁড়াবে সরকার।
রাকসু আন্দোলন মঞ্চের আহ্বায়ক আব্দুল মজিদ অন্তর বলেন, কোটার ফলে প্রকৃত মেধাবীরা বাদ পড়ে যাচ্ছেন। পোষ্য কোটা একটা নিদিষ্ট সময় পর্যন্ত প্রযোজ্য কিন্তু যুগযুগ ধরে চলবে এমনটা হতে পারে না। আমরা চাই পোষ্য কোটা একদম বাতিল করা হোক। নারীদের অতিরিক্ত কোটা দেওয়ার ফলে পুরুষরা বঞ্চিত হচ্ছেন। কোটা সংস্কারে সরকার দ্রুত পদক্ষেপ না নিলে এ আন্দোলন চলবে। এ সময় বিভিন্ন সংগঠনের নেতাকর্মীসহ বিশ্ববিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।


প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২২ | সময়: ৫:৪৬ পূর্বাহ্ণ | সুমন শেখ