বাগমারায় ইট ভাটায় অভিযান প্রশাসনের 

বাগমারা প্রতিনিধি
রাজশাহীর বাগমারায় অবৈধ ভাবে গড়ে উঠা চারটি ইট ভাটায় অভিযান পরিচালনা করা হয়েছে। বৃহস্পতিবার উপজেলা প্রশাসন ও জেলা পরিবেশ অধিদপ্তর কর্তৃক ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩ সংশোধিত (২০০৯) আইনে ভ্রাম্যমান আদালত এসব অবৈধ ইট ভাটায় ৭০ হাজার টাকা জরিমানা আদায় করেন।

 

নির্বাহী ম্যাজিষ্ট্রেটের দায়িত্ব পালন করেন বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা এ,এফ,এম আবু সুফিয়ান। দুপুরে বাগমারা থানা পুলিশ ও স্থানীয় ফায়ার সার্ভিসের সহযোগিতায় উপজেলার শুভডাঙ্গা ইউনিয়নের বাইগাছা বানাইপুরের আবুল কালাম এর অবৈধ ইট পুড়ানোর ড্রাম চিমনি গুড়িয়ে দেয়া হয়েছে। একই ভাবে গোবিন্দপাড়ার ইব্রাহীম হোসেনের ইট ভাটা, হাটগাঙ্গোপাড়ায় সুলতান হোসেনের ইট ভাটা ও মোজাম্মেল হকের ইট ভাটায় অভিযান পরিচালনা করা হয়। এসব অবৈধ ভাবে গড়ে উঠা ভাটা গুলোতে পানি দিয়ে আগুন নিভিয়ে দেয়া হয়।

 

 

এছাড়া ড্রাম চিমনী ভেঙ্গে ফেলা হয়েছে। অভৈধ ইট ভাটা, ভাটায় কয়লার পরিবর্তে কাঠ এবং ড্রাম চিমনী ব্যবহারের অভিযোগে ভ্রাম্যমান আদালতে তিন ভাটার ৭০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

 

ভ্রাম্যমান আদালত সূত্রে জানা গেছে, বাগমারায় অবৈধ ভাবে ইট ভাটায় ইট পোড়ানোয় পরিবেশের ক্ষতি করায় উপজেলা প্রশাসন ও জেলা প্রশাসকের কার্যালয়ে বিগত দিনে একাধিক লিখিত অভিযোগ দাখিল করেছে এলাকাবাসী। এই ধারাবাহিকতায় অবৈধ ভাবে ইট ভাটায় কয়লার পরিবর্তে কাঠ এবং ড্রাম চিমনী ব্যবহারের অভিযোগে জেলা বন ও পরিবেশ অধিদপ্তর বাগমারা উপজেলা প্রশাসনের সহযোগীতায় অভিযান পরিচালনায় করা হয়। এ অভিযান কালে বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে ছিলেন জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক কবির হোসেন।

 

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা এ,এফ,এম আবু সুফিয়য়ান বলেন, অভিযোগের ভিত্তিতে অভিযান চালানো হয়েছে। একই সাথে অবৈধ ভাবে গড়ে উঠা ইট ভাটার বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখা হবে বলেও জানান তিনি।

সানশাইন / শামি

 


প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২২ | সময়: ৮:৫৭ অপরাহ্ণ | Daily Sunshine