ব্যাটিংয়ে চার ধাপ এগোলেন সাকিব

স্পোর্টস ডেস্ক: চট্টগ্রাম টেস্টের শেষ ইনিংসের পারফরম্যান্সে আইসিসি র‌্যাঙ্কিংয়ে খানিকটা উন্নতি হয়েছে সাকিব আল হাসানের। টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন তিনি চার ধাপ। অলরাউন্ডাদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান পুনরুদ্ধারের পথে বাংলাদেশ অধিনায়ক ওপরে উঠেছেন এক ধাপ।
ভারতের বিপক্ষে এই টেস্টে দলের প্রথম ইনিংসে তিন রানে আউট হলেও পরের ইনিংসে সাকিব করে ৮৪ রান। ৬টি করে চারও ছক্কায় তার ১০৮ বলের ইনিংস শেষ হয় শেষ দিন সকালে কুলদিপ যাদবের বলে বোল্ড হয়ে। এই পারফরম্যান্সে চার ধাপ এগিয়ে এখন তার অবস্থান ৩৭তম।
ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা অবস্থান ধরে রেখেছেন লিটন কুমার দাস। চট্টগামে ২৪ ও ১৯ রানে আউট হলেও তিনি আছেন ১৪তম স্থানেই। এই টেস্টে প্রত্যাশা পূরণ করতে না পারলেও মুশফিকুর রহমান এগিয়েছেন দুই ধাপ। ২৮ ও ২৩ রান করা ব্যাটসম্যান আছেন ১৯ নম্বরে। এই টেস্টে দলের দ্বিতীয় ইনিংসে ফিফটি করে নাজমুল হোসেন শান্ত এগিয়েছেন দুই ধাপ (৮৪তম)।
ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষে আছেন মার্নাস লাবুশেন। স্টিভ স্মিথকে টপকে ক্যারিয়ার সেরা দ্বিতীয় স্থানে উঠে এসেছেন বাবর আজম। চোটের কারণে চট্ট টেস্টে প্রথম দিনের পর আর বোলিং করতে পারেননি সাকিব। ম্যাচে পাননি কোনো উইকেট। তার পরও ব্যাটিং পারফরম্যান্সেই তার উন্নতি হয়েছে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে। বেন স্টোকসকে টপকে তিনে উঠেছে বাংলাদেশ অধিনায়ক।
সাকিবের রেটিং পয়েন্ট এখন ৩২৯। ৭ পয়েন্ট বেশি নিয়ে দুইয়ে আছেন রবিচন্দ্রন অশ্বিন। চোটের কারণে বাংলাদেশ সফরে না থাকা রবীন্দ্র জাদেজা শীর্ষস্থান ধরে রেখেছেন ৩৭৬ রেটিং পয়েন্ট নিয়ে।


প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২২ | সময়: ৬:৪৩ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর