রাবিতে ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু ২২ ডিসেম্বর

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ষষ্ঠ ছায়া জাতিসংঘ সম্মেলন আগামী ২২ ডিসেম্বর শুরু হবে। সম্মেলন চলবে আগামী ২৫ ডিসেম্বর পর্যন্ত। রাবি ছায়া জাতিসংঘ (আরইউমুনা) চার দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করেছে।
বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) বিকেলে রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনটির সভাপতি শাহরিয়ার ইমন। ‘বৈশ্বিক নিরাপত্তাহীনতা দূরীকরণ এবং আন্তঃসীমান্ত ভ্রাতৃত্ব বজায় রাখার মাধ্যমে শান্তি রক্ষা করা’- প্রতিপাদ্যে বাংলাদেশ, ভারত, ভুটান, নাইজেরিয়া, ক্যামেরুনসহ বিভিন্ন দেশের ৪০টি বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ৪৫০ জন শিক্ষার্থী এ সম্মেলনে অংশ নেবেন।
এবারের ছায়া জাতিসংঘ সম্মেলন আয়োজন করা হয়েছে মোট আটটি কমিটি নিয়ে। কমিটিগুলো হলো- ইউনাইটেড নেশন্স সিকিউরিটি কাউন্সিল (ইউএনএসসি), নর্থ আটলান্টিক ট্রিটি অরগানাইজেশন (ন্যাটো), ওয়ার্ল্ড ট্রেড অরগানাইজেশন (ডব্লিউটিও), ওয়ার্ল্ড মেট্রিওলজিকাল অরগানাইজেশান ( ডব্লিউএমও), ইউনাইটেড নেশন্স এনটিটি ফর জেন্ডার ইক্যুয়ালিটি অ্যান্ড দ্য এমপাওয়ারমেন্ট অব উইমেন ( ইউএন উইমেন), স্পেশালাইজড কমিটি ফর বাংলাদেশ অ্যাফেয়ার্স (এসসিবিএ) এবং ইন্টারন্যাশনাল প্রেস (আইপি)।
শিক্ষার্থীদের বিশ্বের নিরাপত্তা এবং আন্তঃসীমান্ত ভ্রাতৃত্ববোধ বিষয়ে আগ্রহী করতে এবারের আলোচ্য বিষয় ঠিক করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনে ও টিএসসিসি ভবনে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কমিটিগুলোর কার্যক্রম পরিচালনা করা হবে।
উদ্বোধন এবং সমাপনী উভয় দিনেই উপস্থিত থাকবেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। এছাড়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা তারেক নুর এবং আরইউমুনার উপদেষ্টারা উপস্থিত থাকবেন।


প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২২ | সময়: ৫:১১ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর