সর্বশেষ সংবাদ :

কত মাসের রিজার্ভ আছে জানালেন প্রধানমন্ত্রী

সানশাইন ডেস্ক:

দেশে আমদানি খরচ মেটানোর জন্য তিন মাসের রিজার্ভ থাকলেই চলে। কিন্তু দেশে আমদানি ব্যয় মেটানোর জন্য পাঁচ মাসের রিজার্ভ মজুত আছে। বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) ৫১তম মহান বিজয় দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দেয়ার সময় এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, করেনার সময় সব ধরনের ভারী যন্ত্রপাতি আমদানি, বিদেশ ভ্রমণ এবং অন্যান্য পণ্য আমদানি বন্ধ ছিল। সে সময় আমাদের রিজার্ভ বৃদ্ধি পেয়ে ৪৮ বিলিয়ন ডলারে উন্নীত হয়। সেই তহবিল দিয়ে কয়েকটি গুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

 

প্রধানমন্ত্রী আরও বলেন, ব্যাংকে টাকা নেই বলে গুজব ছড়ানো হচ্ছে। অযথা গুজবে কান না দেয়ার আহ্বান জানান তিনি। তিনি বলেন, শিল্পকারখানায় উৎপাদন অব্যাহত রাখা এবং ব্যবসা-বাণিজ্য যাতে সঠিকভাবে পরিচালিত হয় সে জন্য ২৮টি প্যাকেজের আওতায় ১ লাখ ৮৭ হাজার ৬৭৯ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছি। তিনি আরও বলেন, গার্মেন্টসসহ অন্যান্য শিল্পকারখানার শ্রমিকদের বেতনভাতা নিশ্চিত করা হয়েছে। ৫০ লাখ প্রান্তিক মানুষকে দুই দফায় আড়াই হাজার টাকা করে নগদ সহায়তা প্রদান করা হয়েছে।

 

প্রধানমন্ত্রী বলেন, দেশে বিনামূল্যে ৩৪ কোটি করোনাভাইরাস টিকা প্রদান করা হয়েছে। দেশ এখন নতুন উচ্চতায় পৌঁছেছে। ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ২২ হাজার ডাক্তার এবং ৪০ হাজার নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মী নিয়োগ দেওয়া হয়েছে। শিল্পকারখানায় উৎপাদন অব্যাহত রাখা এবং ব্যবসা-বাণিজ্য যাতে সঠিকভাবে পরিচালিত হয় তার জন্য এখন পর্যন্ত আমরা ২৮টি প্যাকেজের আওতায় ১ লাখ ৮৭ হাজার ৬৭৯ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছি।

সানশাইন/তারেক


প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২২ | সময়: ৯:০৭ অপরাহ্ণ | Daily Sunshine