অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে সাকিব, তিনে মিরাজ

স্পোর্টস ডেস্ক: ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে দুর্দান্ত ছিলেন মেহেদী হাসান মিরাজ। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিসহ টানা দুই ম্যাচে তিনি পান ম্যাচ সেরার স্বীকৃতি। এবার আইসিসি র‌্যাঙ্কিংয়েও পুরস্কার পেলেন এই স্পিন অলরাউন্ডার।
পুরুষদের র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আইসিসি। বাংলাদেশ-ভারত সিরিজ শেষে ওয়ানডে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে মিরাজ এখন আছে তিনে। এই সংস্করণে আগে থেকেই এক নম্বরে ছিলেন সাকিব। তার রেটিং পয়েন্ট ৩৮৯। এবার তার কাছাকাছি এলেন মিরাজ। বাংলাদেশের দুজনের মাঝে রয়েছেন আফগানিস্তানের মোহাম্মদ নাবি। তার পয়েন্ট ৩১০।
ভারত সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে স্রেফ ৮৩ বলে ১০০ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন মিরাজ। সেই ম্যাচের পর ক্যারিয়ার সেরা ২৯৫ রেটিং পয়েন্ট অর্জন করেন তিনি। শেষ ম্যাচের পর সেটি কমে ২৮৪ পয়েন্ট হয়েছে। মিরাজের সেঞ্চুরির ম্যাচে মাহমুদউল্লাহ করেন ৭৭ রান। ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে ৩৫ নম্বরে উঠেছেন অভিজ্ঞ এ ব্যাটসম্যান। তিন ম্যাচে স্রেফ ৩৭ রান করা মুশফিকুর রহিম তিন ধাপ পিছিয়ে নেমে গেছেন ২৩ নম্বরে।
চোটের কারণে এই সিরিজ খেলতে না পারলেও বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সবার ওপরে রয়েছেন তামিম ইকবাল। ৬৫৫ রেটিং পয়েন্ট নিয়ে ১৬ নম্বরে অবস্থান করছেন তিনি। সাকিব রয়েছেন ৩৪ নম্বরে। বোলারদের র‌্যাঙ্কিংয়েও উন্নতি হয়েছে সাকিবের। প্রথম ওয়ানডেতে ৫ উইকেটসহ তিন ম্যাচে ৯ উইকেট নিয়ে এক ধাপ এগিয়ে ৬৫২ রেটিং নিয়ে ৮ নম্বরে উঠেছেন তিনি। সাকিবের ঠিক পরেই মুস্তাফিজুর রহমান। তিন ম্যাচে ৪ উইকেট পেলেও তিন ধাপ পিছিয়ে ১৩ নম্বরে নেমে গেছেন মিরাজ।


প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২২ | সময়: ৬:৩৩ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর