দেশের নাগরিকদের মৌলিক অধিকার নিজস্ব ঠিকানা

স্টাফ রিপোর্টার: রাজশাহীর পবা উপজেলার হড়গ্রাম ইউনিয়নের কাশিয়াডাঙা এলাকায় মুজিববর্ষ উপলক্ষ্যে ভূমিহীন ও গৃহহীনদের জন্য নির্মিত আশ্রয়ণ প্রকল্পের ঘর পরিদর্শন করেছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী।
বৃহস্পতিবার আশ্রয়ণ প্রকল্পের ঘর পরিদর্শন শেষে পরবর্তীতে তিনি প্রধান অতিথি থেকে ঘরের বাসিন্দাদের মাঝে খাদ্য শস্য (চাউল) এবং শীতবস্ত্র (কম্বল) বিতরণ করেন। খাদ্যশস্য ও শীতবস্ত্র বিতরণ শেষে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী বলেন, “দেশের নাগরিক হিসেবে সকলের মৌলিক অধিকার হচ্ছে নিজস্ব একটি ঠিকানা বা একটি ঘর” থাকা। প্রতিদিনের কর্মব্যাস্ততা শেষে মানুষ কিন্তু তার নিজ নিজ ঠিকানায় ফিরে আসে, কিন্তু যাদের ঘর নেই কোন ঠিকানা নেই তারা কোথায় যাবে? মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব লোকদের কথা চিন্তা করে তিনি তার সুচিন্তিত সাহসী প্রদক্ষেপ গ্রহণ করেছেন এবং এসব গৃহহীন লোকদের জন্য ঘর নির্মাণ করে দিয়েছেন।
তিনি বলেন রাজশাহীতে মোট ৪৩২১ টি পরিবার গৃহহীন হিসেবে নির্বাচিত হয়েছে তাদের সবায়কেই আশ্রয়ণ প্রকল্পের আওতায় ঘর নির্মাণ করে দেওয়া হবে। এই পবা উপজেলার হড়গ্রাম ইউনিয়নে মোট ৪৫ টি পরিবারকে আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণ করে দেওয়া হয়েছে এবং এখানে সব গৃহহীন লোকরা বসবাস করছে। সেইজন্য আমি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং এই গৃহহীন প্রকল্পের কাজের সাথে যারা জড়িত এই ইউনিয়নের চেয়ারম্যান, পবা উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাই”।
পবা উপজেলা নির্বাহী কর্মকর্তা লসমি চাকমা এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরুল্লাহ্ এনডিসি, রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শরিফুল হক, পবা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অভিজিত সরকার, হড়গ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, রাজশাহী সিটি করর্পোরশনের ২নং প্যানেল মেয়র রজব আলী।
উপস্থিত ছিলেন পবা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) প্রকৌশলী আবু বাশিরসহ রাজশাহী জেলা এবং পবা উপজেলার উর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারী এবং এলাকার বিভিন্ন শ্রেণিপেশার ব্যক্তিবর্গ সাংবাদিকবৃন্দ।


প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২২ | সময়: ৫:৪৬ পূর্বাহ্ণ | সুমন শেখ