এসএসসির খাতা পুনর্মূল্যায়নের দাবি ১৭৭ শিক্ষার্থীর

স্টাফ রিপোর্টার : এসএসসি পরীক্ষায় রাজশাহী কলেজিয়েট স্কুল ও সরকারি প্রমনাথ বালিকা উচ্চ বিদ্যালয়ের ১৭৭ পরীক্ষার্থীর দুটি বিষয়ে নম্বর কম দেওয়ার অভিযোগ তুলেছেন শিক্ষার্থীদের অভিভাবকেরা। এ বিষয়ে রোববার বিকেলে অভিভাবকেরা রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বরাবর লিখিত অভিযোগ জানিয়ে ওই পরীক্ষার্থীদের খাতা পুনর্মূল্যায়নের দাবি জানিয়েছেন।
অভিভাবকদের দাবি, এসএসসি পরীক্ষায় রাজশাহী কলেজিয়েট স্কুলের ১০৭ জন ও সরকারি প্রমনাথ বালিকা উচ্চবিদ্যালয়ের ৭০ জন পরীক্ষার্থীর বাংলা ও ইংরেজি বিষয়ে কম নম্বর দেওয়া হয়েছে। অভিভাবকদের এই অভিযোগের পরিপ্রেক্ষিতে সোমবার বিকেলে ওই ১৭৭ পরীক্ষার্থীর মার্কশিট (নম্বরপত্র) জমা দিতে বলেছে শিক্ষা বোর্ড।
অভিভাবক ও পরীক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, তাদের পরীক্ষার কেন্দ্র ছিল রাজশাহী নগরের লক্ষ্মীপুর বালিকা উচ্চবিদ্যালয়ে। এর মধ্যে ওই ১৭৭ পরীক্ষার্থী বাংলা ও ইংরেজি বিষয়ে ১৬০ থেকে ১৮৫ নম্বর করে পেয়েছে। তবে তাদের সহপাঠীদের অনেকেই ২০০ বা ২০০-এর কাছাকাছি নম্বর পেয়েছে।
অভিভাবক ও শিক্ষার্থীদের দাবি, যারা বেশি নম্বর পেয়েছে তাদের চেয়ে কম নম্বর পাওয়া শিক্ষার্থীরা ইতিপূর্বে স্কুলের পরীক্ষাগুলোতে ভালো ফলাফল করেছিল। তাই তাঁরা মনে করছেন, দুই বিষয়ের খাতা মূল্যায়ন ঠিক হয়নি।
অভিভাবক ইসরাত জাহান বলেন, সরকারি প্রমনাথ বালিকা উচ্চবিদ্যালয়ের ক-সেকশনের মেয়েদের সঙ্গে অবিচার করা হয়েছে। তারা জিপিএ-৫ পেলেও মোট নম্বরে পিছিয়ে আছে। এতে তারা ভালো কলেজে ভর্তির সুযোগ পাবে না। এই পরীক্ষায় অনেকেই ২০০ নম্বরের মধ্যে ২০০-ই পেয়েছে। এই মূল্যায়নও ঠিক হয়নি। কীভাবে একজন পরীক্ষার্থী শতভাগ নম্বর পায়? আবার অনেক পরীক্ষার্থীকে কম নম্বর দেওয়া হয়েছে। এ বিষয়ে তাঁরা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের সঙ্গে দেখা করেছেন। তাঁদের দাবি, পরীক্ষার খাতা পুনরায় দেখা হোক।
রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, শিক্ষার্থী ও অভিভাবকদের অভিযোগ পাওয়া গেছে। তাদের খাতা পুনঃনিরীক্ষণ হবে।
রাজশাহী শিক্ষা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক হাবিবুর রহমান বলেন, শিক্ষার্থীসহ অভিভাবকদের সঙ্গে আলোচনা হয়েছে। এ ছাড়া দুই শিক্ষাপ্রতিষ্ঠানের অধ্যক্ষের সঙ্গেও কথা হয়েছে। ফলাফল চ্যালেঞ্জ করে খাতা পুনরায় নিরীক্ষণের জন্য তাদের আবেদন করতে বলা হয়েছে।


প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২২ | সময়: ৫:২২ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর