কমেছে পাশের হার, বেড়েছে জিপিএ-৫ : রাজশাহীতে সাত বছরের মধ্যে সর্বনিম্ন ফল

স্টাফ রিপোর্টার : এসএসসি পরীক্ষার ফলাফলে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এবার সাত বছরের মধ্যে পাসের হার সর্বনিম্ন। এ বছর এই বোর্ডে পাসের হার ৮৫ দশমিক ৮৮ শতাংশ। এই বোর্ডের দুটি স্কুলের কোনো শিক্ষার্থী পরীক্ষায় পাস করেননি।
সোমবার দুপুরে রাজশাহী শিক্ষা বোর্ড থেকে এসএসসির ফলাফল প্রকাশ করা হয়। প্রকাশিত ফলাফলে দেখা গেছে, ২০২১ সালে রাজশাহী শিক্ষা বোর্ডে ৯৪ দশমিক ৭১ শতাংশ শিক্ষার্থী পাস করে। ২০২০ সালে পাশের হার ছিলো ৯০ দশমিক ৩৭ শতাংশ, ২০১৯ সালে ৯১ দশমিক ৬৪ শতাংশ, ২০১৮ সালে ৮৬ দশমিক ০৭ শতাংশ, ২০১৭ সালে ৯০ দশমিক ৭০ শতাংশ এবং ২০১৬ সালে ৯৫ দশমিক ৭০ শতাংশ।
রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল হক বলেন, পাসের হার এবার অন্য বছরের তুলনায় কম। কেন পাসের হার কমেছে তা খতিয়ে দেখা হবে।
তিনি আরও জানান, চলতি বছর রাজশাহী শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৯৭ হাজার ৩১৪ জন। এরমধ্যে ১ লাখ ৯৫ হাজার ১২৪ জন পরীক্ষায় অংশ নেন। এদের মধ্যে পাস করে ১ লাখ ৬৭ হাজার ৫৮১ জন। এবার জিপিএ-৫ পেয়েছে ৪২ হাজার ৫১৭ জন পরীক্ষার্থী। বহিষ্কৃত পরীক্ষার্থী ১৮ জন। তুলনামুলক এবার জিপিএ-৫ প্রাপ্তির হার বেড়েছে।
আরিফুল হক জানান, পাসের হার কমলেও এ বছর জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা সাত বছরের মধ্যে সর্বোচ্চ। এবছর ২ হাজার ৬৭৮টি স্কুলের শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষা দিয়েছিল। এরমধ্যে ১৪৭ স্কুলের শতভাগ পরীক্ষার্থী পাস করেছে। দুটি স্কুলের কেউই পাস করেনি। যে দুটি প্রতিষ্ঠানের কেউ পাস করেনি তা তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।


প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২ | সময়: ৫:৪৯ পূর্বাহ্ণ | সুমন শেখ