এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৫ ডিসেম্বর পর্যন্ত

সানশাইন ডেস্ক: এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল নিয়ে শিক্ষার্থীদের কারও আপত্তি থাকলে আগামী মঙ্গলবার থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত পুনঃনিরীক্ষার আবেদন করতে পারবেন তিনি। রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটক থেকে ফল যাচাইয়ের আবেদন করা যাবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।
আবেদন করতে টেলিটকের প্রিপেইড মোবাইল ফোন থেকে মেসেজ অপশনে গিয়ে জঝঈ লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে পিন নম্বর দেওয়া হবে।
পরে জঝঈ লিখে স্পেস দিয়ে ণঊঝ লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। পুনঃনিরীক্ষার ক্ষেত্রে একই এসএমএসের মাধ্যমে একাধিক বিষয়ের (যে সব বিষয়ের পরীক্ষা হয়েছে) জন্য আবেদন করা যাবে। সেক্ষেত্রে ‘কমা’ দিয়ে বিষয় কোডগুলো পর্যায়ক্রমে লিখতে হবে। প্রতি বিষয়ের জন্য ১২৫ টাকা করে ফি দিতে হবে।
এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০২২ সালে ৮৭ দশমিক ৪৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন। করোনাভাইরাস মহামারী ও বন্যায় সাত মাস পিছিয়ে গত ১৫ সেপ্টেম্বর মাধ্যমিকের পরীক্ষা শুরু হয়। সব বোর্ড মিলিয়ে এ বছর পরীক্ষার্থী ছিল ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন, এর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ১৯ লাখ ৯৪ হাজার ১৩৭ জন।
মহামারীতে প্রস্তুতিতে ঘাটতি থাকায় এ বছরও সংক্ষিপ্ত সিলেবাসে সময় ও নম্বর কমিয়ে পরীক্ষা নেওয়া হয়। ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান- এসব বিষয়ে পরীক্ষা না নিয়ে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হয়।


প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২ | সময়: ৫:৪৪ পূর্বাহ্ণ | সুমন শেখ