সর্বশেষ সংবাদ :

ফুটপাতে বসে কালাই রুটি খেলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম

নুরুজ্জামান,বাঘা :

রাজশাহীর বাঘা উপজেলার দিঘা বাজারে ফুটপাতে বসে কালাই রুটি খেয়েছেন চারঘাট-বাঘার সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ঢাকা থেকে নিজ এলাকায় দু’দিনের সফরে এসে শুক্রবার রাতে তাঁর সফর সঙ্গীদের সাথে করে মান্নান চাচার দোকানে বসে তিনি এ রুটি খান।

 

স্থানীয় লোকজনের ভাষ্য মতে এ অঞ্চলে কালাই রুটির কথা বলতে গেলে প্রথমে  চাঁপাইনবাবগঞ্জের নাম চলে আসে। মরিচ বাটা,পেঁয়াজ কুচি বা সরিষার তেল দিয়ে বেগুন ভর্তার সঙ্গে গরম কালাই রুটি ভোজন রসিকদের কাছে বেশ জনপ্রিয়। এটি মূলত চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহী খাবার হলেও বর্তমানে রাজশাহীসহ সারা উওরবঙ্গের মানুষের
কাছে অন্যতম জনপ্রিয় ও ঐতিহ্যবাহী খাবার হয়ে উঠেছে ।

 

বর্তমানে রাজশাহীর চারঘাট ও বাঘা উপজেলায় অনেক মানুষই কালাই রুটি তৈরি করে জীবিকা নির্বাহ করেন। বছরের সব ঋতুতেই সমান তালে বিক্রি হয় এ রুটি। শহরে সকাল থেকে রাত পর্যন্ত এ রুটির দোকানে ভোজন রসিকদের ভিড় জমতে দেখা যায়। তবে গ্রামে বসে সন্ধ্যা থেকে রাত ১০ টা হতে ১১ টা পর্যন্ত। প্রতি শীত মৌসুমে এর ব্যাপকতা বৃদ্ধি পায়।

এদিকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম কালাই রুটি খেয়ে চলে আসার সময় রুটি বিক্রেতা মান্নান চাচা ও তার স্ত্রী মন্ত্রীর জন্য সৃষ্টিকর্তার নিকট দোয়া করেন। এ সময় মন্ত্রী তাদের পরিবারের খোঁজ খবর নেন। বিয়য়টি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্যাপক ভাইরাল হয়েছে।

মান্নান চাচার স্ত্রী বলেন, কখনো ভাবিনি মন্ত্রী এসে আমার দোকানে রুটি খাবে। আমি আজ খুব গর্বিত।এমন মানুষ এসে আমার দোকানে বসে রুটি খাবে কখনো স্বপ্নেও কল্পনা করিনি । যাকে টিভিতে দেখেছি, তাকে আজ আমার ছোট্ট রুটির দোকানে
বসে রুটি খাওয়ালাম।

 

সানশাইন/তারেক


প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২২ | সময়: ৬:০০ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর