দেশে আর কোনোদিন দুর্ভিক্ষ আসবে না : ড. আতিউর

স্টাফ রিপোর্টার : দেশে আর কোনোদিন দুর্ভিক্ষ হবে না বলে মন্তব্য করেছেন বিশিষ্ট লেখক, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও অর্থনীতিবিদ ড. আতিউর রহমান।
তিনি বলেন, দুর্ভিক্ষ শুধুমাত্র উৎপাদনের জন্য হয় না, উৎপাদনহীনতার জন্যও হয় না। মানুষের যখন আয় রোজগার থাকে না, কোনো কিছু কেনার সক্ষমতা থাকে না তখনই দুর্ভিক্ষ হয়। তিনি বলেন মানুষের এখনো পণ্য ক্রয়ের সক্ষমতা রয়েছে। গ্রামের কৃষি শ্রমিকরা এখন প্রতিদিন ৫০০ থেকে ৬০০ টাকা আয় করেন। মানসিকতার জন্যই দুর্ভিক্ষ হয়। সবার আগে মানসিকতার ইতিবাচক পরিবর্তন প্রয়োজন।
শুক্রবার রাজশাহী সিটি করপোরেশনে আয়োজিত গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এ অর্থনীতিবিদ আরও বলেন, দেশের যে পরিমাণ ধান-গম উৎপাদন হচ্ছে তাতে দুর্ভিক্ষের কোনো আশঙ্কা নেই। এখন একটা দিনমজুর ৫০০-৬০০ টাকা পায়। এখান থেকেই বোঝা যায় অন্য দেশের তুলনায় বাংলাদেশের দুর্ভিক্ষ নাই।
ড. আতিউর রহমান বলেন, দেশে বিপুল পরিমাণ সবজি হচ্ছে, আলু হচ্ছে, গম হচ্ছে নার্সারি হচ্ছে ফুলের গাছ হচ্ছে, গবাদি চাষ হচ্ছ। সুতরাং বহুমাত্রিক এদেশে মানুষের আয় রোজগার বেড়েছে। এতে বোঝা যায় অর্থনীতিতে বাংলাদেশের একটা ভরসাস্থল আছে।


প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২২ | সময়: ৫:৪৫ পূর্বাহ্ণ | সুমন শেখ