সর্বশেষ সংবাদ :

সমকাল নাট্যচক্রের প্রতিষ্ঠাবার্ষিকীতে রাবিতে বার্ণিল আয়োজন

রাবি প্রতিনিধি : বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ক্রিয়াশীল নাট্য সংগঠন সমকাল নাট্যচক্র। দিবসটি উপলক্ষে শুক্রবার দিনব্যাপী নানা আয়োজন করে সংগঠনটি।
এদিন প্রথমেই সংগঠনটির নিজ কার্যালয় রাবি কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) ভবনের সম্মুখ প্রাঙ্গণে ৪১টি প্রদীপ প্রজ্জ্বালন, বক্তৃতা অনুষ্ঠান, জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা ও সমকাল নাট্যচক্রের পতাকা উত্তোলন করা হয়। এরপর সেখানে শহীদ মীর আব্দুল কাইয়ুমের স্মরণে এক মিনিট নিরবতা পালন করে সংগঠনটির নাট্যকর্মীরা।
সবশেষে এক বর্ণাঢ্য আনন্দ র‌্যালি বের করেন তারা। র‌্যালিটি ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ শেষে পুনরায় রাকসু ভবনের সামনে ফিরে আসে। পরে সেখানে ঢাকের তালে একযোগে নেচে-গেয়ে আনন্দ উল্লাস করে সংগঠনের সাবেক ও বর্তমান সদস্যরা।
আনন্দ র‌্যালির পূর্বে উদ্বোধনী অনুষ্ঠানে সমকাল নাট্যচক্রের অর্থ সম্পাদক জেসমিন জেবার সঞ্চালনায় বক্তব্য দেন সংগঠনটির উপদেষ্টা পরিষদের আহ্বায়ক শামীম রাব্বানী নিরো, সদস্য মোস্তাগিসুর রহমান বাবু এবং প্রতিষ্ঠাকালীন সদস্য আমিনুর রহমান বাচ্চু ও আহমেদ আজিজ আহসান মানিক প্রমুখ।
অনষ্ঠানে সংগঠনটির বর্তমান সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক সাজু সরদারের সভাপতিত্বে মোস্তাগিসুর রহমান বাবু বলেন, আজকে আমাদের আনন্দের দিন। কারণ সমকাল নাট্যচক্র ৪১ বছর ধরে সচল রয়েছে। আজকে যে বিরুদ্ধ পরিবেশ, চারিদিকে যে অপসংস্কৃতি আগ্রাসন করেছে, হোক সেটা অনলাইনে বা অন্যান্য মাধ্যমে। তার পাশাপাশি সমকাল নাট্যচক্রের এমন একটি প্রচেষ্টা সহজসাধ্য নয়। অনেক সময় অনেক বাঁধা বিপত্তি এসেছে। তারপরও কাজ করে যাচ্ছে এই সংগঠনটি।
তিনি বলেন, এই জায়গাটিতে সমকালের আজীবন উপদেষ্টা ও কথাসাহিত্যিক হাসান আজিজুল হক স্যার এসেছেন। তিনি আমাদের নির্দেশনা দিয়েছেন, ভালোবাসা দিয়েছেন, বিনয়ী হতে শিখিয়েছেন। এসময় তিনি অধ্যাপক হাসান আজিজুল হককে শ্রদ্ধাভরে স্মরণ করেন।
অনষ্ঠানে সংগঠনটির বর্তমান সভাপতি সাজু সরদার তার বক্তব্যে সমকাল নাট্যচক্রের দীর্ঘ সময় পারি দেওয়ার পেছনে সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।
এর আগে ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সমকাল নাট্যচক্র পাঁচ দিনব্যাপী কথাসাহিত্যিক হাসান আজিজুল হক নাট্যোৎসবের আয়োজন করে। এর মধ্যে সংগঠনটি বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) ২১ নভেম্বর মঞ্চস্থ করে নাটক ‘হয়তো নয়তো’, ২২ নভেম্বর হাসান আজিজুল হকের জীবন ও কর্ম নিয়ে নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ‘গল্পলোকের চিত্রকর’, ২৩ নভেম্বর নাটক ‘বেদের মেয়ে’ এবং শেষদিন ২৫ নভেম্বর নাটক ‘বাগদি ধীরুয়াল’ মঞ্চস্থ করে।


প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২২ | সময়: ৫:৪১ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর