সর্বশেষ সংবাদ :

লাইবেরিয়া প্রেসিডেন্ট পুত্রের পায়ে যুক্তরাষ্ট্রের প্রথম গোল

স্পোর্টস ডেস্ক: নিজ সময়ের সেরা ফুটবলারদের কাতারে ছিলেন লাইবেরিয়ার বর্তমান প্রেসিডেন্ট জর্জ ওয়েহ। জেতেন ব্যালন ডি’অর ও ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার। তবে অনেক চেষ্টার পরও পারেননি নিজ দেশকে ফুটবল বিশ্বকাপে নিয়ে যেতে। বাবা জর্জ না পারলেও, বিশ্বকাপ খেলার স্বাদ পেলেন তার ছেলে টিম ওয়েহ। প্রথম ম্যাচে করলেন গোলও।
আল রাইয়ানের আহমেদ বিন আলি স্টেডিয়ামে মঙ্গলবার রাতে ১-১ গোলে ড্র হয় ওয়েলস ও যুক্তরাষ্ট্র। ম্যাচের ৩৬ মিনিটে কাতার বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের হয়ে প্রথম গোলটি করেন টিম। ক্রিস্তিয়ান পুলিসিচের থ্রু বল ধরে প্রথম ছোঁয়ায় সাইড ফুট শটে আগুয়ান গোলরক্ষককে পরাস্ত করেন লিলের ফরোয়ার্ড।
টিমের সামনে সুযোগ ছিল ফ্রান্স, জ্যামাইকা বা লাইবেরিয়াকে বেছে নেওয়ার। বাবা-মায়ের নাগরিকত্ব ও আবাসস্থলের সুবাদে তিন দেশের যেকোনো একটিতে খেলতে পারতেন তিনি। ফ্রান্সের পক্ষ থেকে বয়সভিত্তিক দলে ট্রায়াল দেওয়ার জন্যেও বলা হয়েছিল তাকে।
তবে নিউ ইয়র্কে জন্ম নেওয়া টিম হেঁটেছেন যুক্তরাষ্ট্রের পথে। দেশটির প্রতি ভালোবাসা থেকে এ সিদ্ধান্ত নিতে দ্বিতীয়বার ভাবতে হয়নি তাকে। ২০১২ সালে অনূর্ধ্ব-১৪ দল থেকে যুক্তরাষ্ট্রের ফুটবলের সঙ্গে রয়েছেন তিনি। ২০১৮ সালে পেয়ে যান জাতীয় দলের ডাক। ক্লাব ফুটবলে ভালো পারফরম্যান্সের সৌজন্যে তাকে বিশ্বকাপ দলে রাখতেও ভাবতে হয়নি যুক্তরাষ্ট্রের কোচ গ্রেগ বারহল্টারকে। ওয়েলসের বিপক্ষে প্রথম ম্যাচেই গোল করে নিজের সামর্থ্যের প্রমাণ দিয়েছেন ২২ বছর বয়সী এই ফরোয়ার্ড।
বর্তমানে ফরাসি ক্লাব লিলের হয়ে খেললেও টিমের পেশাদার ক্যারিয়ার শুরু হয়েছিল পিএসজির। একই ক্লাবের হয়ে খেলেছেন তার ১৯৯২ থেকে ১৯৯৫ পর্যন্ত খেলেন তার বাবা জর্জ। ১৯৯৫ সালে পিএসজি ও এসি মিলানের হয়ে দুর্দান্ত খেলেই ব্যালন ডি’অর ও ফিফা বর্ষসেরার পুরস্কার জেতেন জর্জ।
খেলোয়াড়ি জীবন থেকে অবসর নেওয়ার পরও ফুটবলকে আঁকড়ে ধরে যুদ্ধবিধ্বস্ত লাইবেরিয়ার শিশুদের নিয়ে কাজ করেন জর্জ। ২০১৬ সালে দিয়া গ্রুপের চেয়ারম্যান ভারতীয় উদ্যোক্তা নিরব ত্রিপাঠির সঙ্গে বিশ্বব্যাপী তরুণ প্রজন্মকে ফুটবলে আকৃষ্ট করার জন্য অ্যাকাডেমি গড়ার চুক্তি করেন।
২০০৩ সালে লাইবেরিয়ার দ্বিতীয় গৃহযুদ্ধ বন্ধ হওয়ার পরপর রাজনীতিতেও নাম লেখান জর্জ। ২০০৫ সালে প্রথমবার প্রেসিডেন্ট নির্বাচন করার আগ্রহ প্রকাশ করেন তিনি। শেষ পর্যন্ত ২০১৭ সালের নির্বাচনে জয়লাভ করে পরের বছর জানুয়ারিতে দেশের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বগ্রহণ করেন জর্জ।


প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২ | সময়: ৬:০১ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর