সাপাহারে ইউএনওর নিজস্ব অর্থায়নে টিফিন বক্স বিতরণ 

সাপাহার প্রতিনিধিঃ

নওগাঁ জেলার সাপাহার উপজেলা হাফানিয়া আদিবাসী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণীর সকল শিক্ষার্থীদের মাঝে ইউএনও তার নিজস্ব অর্থায়নে টিফিন বক্স বিতরণ করেছেন। আনন্দঘন পরিবেশে সবার জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিত এবং বিদ্যালয় থেকে শিক্ষার্থী ঝরে পড়া রোধ করতে দুস্থ, অবহেলিত ও অসহায় পরিবারের শিক্ষার্থীদের স্কুল ড্রেস ও টিফিন বক্সসহ বিভিন্ন শিক্ষা উপকরণ প্রদান করে আসছেন নওগাঁ জেলার সাপাহার উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্ল্যাহ আল মামুন।

 

 

 

ইতোমধ্যে উপজেলার বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অস্বচ্ছল, সমাজে অপেক্ষাকৃত পিছিয়ে পড়া দুস্থ শিশুদের স্কুল ড্রেস প্রদান করেছেন। সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে এই কাজটি শুরু করেছেন, যা বেশ প্রসংশিত হয়েছে। উল্লেখ্য যে, ইউএনও ক্যাটগরিতে সাপাহার উপজেলার উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্ল্যাহ আল মামুন বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী অফিসার নির্বাচিত হয়েছেন। ইউএনও আব্দুল্ল্যাহ আল মামুন জানান, সাপাহারে অনেক বিদ্যালয়ে কিছু অস্বচ্ছল  ও দুস্থ পরিবারের শিক্ষার্থীরা পড়াশোনা করেন। অনেকের স্কুল ড্রেস নেই আবার অনেকে সকাল বেলা না খেয়ে স্কুলে চলে আসে। তাদের পরিবারের স্কুল ড্রেস ক্রয় করে দেবার সমর্থ থাকে না আবার এই সব শিশু শিক্ষার্থীরা চরম অবহেলার কারনে ঠিকমতো তারা স্কুল খেয়ে আসতে পারেন না।

 

 

 

সম্প্রতি তিনি উপজেলার বিভিন্ন বিদ্যালয় পরিদর্শন করে বিষয়টি জানতে পারেন। এসময় শিক্ষক, অভিভাবক ও নিজস্ব চিন্তা চেতনা থেকে প্রথমত ব্যক্তিগত উদ্যোগে স্কুল ড্রেস, টিফিন বক্স ও বিভিন্ন শিক্ষা উপকরণ বিতরণ কার্যক্রম শুরু করেন। আগামী ২০৩০ সালে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে শিক্ষার জন্য নির্ধারিত লক্ষ্য অর্জনে উপজেলা নির্বাহী অফিসার হিসেবে এই কাজটি শুরু করেছেন।

 

 

 

 

উপজেলা নির্বাহী অফিসার আরও জানান, ২০৩০ সালের মধ্যে সবার জন্য শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে শিক্ষায় সম্পৃক্ততা বাড়ানো, মানোন্নয়ন, বৃত্তিমূলক শিক্ষা, প্রযুক্তি সংযোজন, অবকাঠামো উন্নয়নের মধ্যে দিয়ে যুগোপযোগি শিক্ষাব্যবস্থা নিশ্চিতের লক্ষ্যে কর্মসূচী বাস্তবায়ণ করছে সরকার। এর মাধ্যমে শতভাগ শিশুর স্কুলে গমন, ঝরে পড়া রোধ, সবার জন্য শিক্ষা নিশ্চিত, প্রযুক্তি ও শিক্ষায় দক্ষতা বৃদ্ধির উদ্যোগ নেওয়া হয়েছে। সম্প্রতি তিনি বিভিন্ন বিদ্যালয় পরিদর্শন করেন এই সময় তিনি জানতে পারেন অসহায় পরিবারের শিক্ষার্থীদের কথা। পরিদর্শনকালে অনেক শিক্ষার্থীর সাথে তিনি কথা বলেন। তিনি জানান, পর্যায়ক্রমে উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে এই স্কুল ড্রেস প্রদান কার্যক্রম পরিচালনা করবেন এবং শিক্ষার মান উন্নয়নে সরকারি সহযোগিতা এবং ব্যক্তিগত সহযোগিতা অব্যাহত রাখবেন বলে যোগ করেন।

 

 

 

সানশাইন/টিএ


প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২ | সময়: ১০:১২ অপরাহ্ণ | Daily Sunshine