রাবিতে আন্তর্জাতিক সম্মেলন শুরু ১৩ নভেম্বর

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কলা অনুষদের উদ্যোগে দ্বিতীয়বারের মত দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হতে যাচ্ছে। আগামী ১৩ নভেম্বর সকাল থেকে শুরু হয়ে এই সম্মেলন চলবে পরদিন ১৪ নভেম্বর সন্ধ্যা পর্যন্ত। এবারের সম্মেলনের বিষয় ‘ইস্যুজ অ্যান্ড ডিসকোর্সেস অ্যারাউন্ড লিবারেল আর্টস অ্যান্ড হিউম্যানিটিজ’।
বুধবার (৯ নভেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে কলা অনুষদের ডিন অধ্যাপক ফজলুল হক বলেন, সম্মেলনে উপস্থাপনের জন্য বাংলা, ইংরেজি, আরবি, ফারসি ও উর্দু এই ৫টি ভাষায় প্রবন্ধ আহ্বান করা হয়েছিলো। গত ৩১ মে প্রবন্ধের সারসংক্ষেপ গ্রহণের শেষ তারিখে প্রায় চার শতাধিক প্রবন্ধের সারসংক্ষেপ জমা পড়েছে। এরমধ্যে, যাচাই-বাছাই করে কনফারেন্সে উপস্থাপনের জন্য ২২৩টি প্রবন্ধ মনোনিত করা হয়েছে।
তিনি আরও বলেন, বাংলাদেশ, আমেরিকা, ফ্রান্স, ভারত, ইরান, নেপাল, পাকিস্তান, তুরস্ক ও তাজাকিস্তানের সম্মানিত শিক্ষক-গবেষকগণ এ কনফারেন্সে অংশগ্রহণের জন্য প্রবন্ধ জমা দিয়েছেন। প্রবন্ধ উপস্থাপনকারী ছাড়াও সংশ্লিষ্ট দেশের আগ্রহী শিক্ষক-গবেষক এবং রাবির কলা অনুষদভূক্ত বিভাগসমূহের এম.এ শ্রেণির দুই শতাধিক শিক্ষার্থী কনফারেন্সে অংশগ্রহণ করবেন।
উদ্বোধনী অনুষ্ঠানের বিষয়ে তিনি বলেন, বাংলাদেশের জাতীয় সঙ্গীতের মাধ্যমে কনফারেন্সের শুভ সূচনা হবে। কনফারেন্সের সভাপতিত্ব করবেন কলা অনুষদের ডিন অধ্যাপক মো. ফজলুল হক এবং প্রধান অতিথি হিসেবে থাকবেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। এছাড়া, বিশেষ অতিথি হিসেবে থাকবেন ভারতের দ্য আসাম রয়্যাল গ্লোবাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক সঞ্জয় প্রতাপ সিং, রাবির উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক হুমায়ুন কবীর, দারুল এহসান বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আকবর উদ্দিন আহমদ, বাংলাদেশে ইরানের সংস্কৃতি বিষয়ক কাউন্সেলর ড. সৈয়দ হাসান সেহাত।
তিনি আরও বলেন, উদ্বোধনী অনুষ্ঠানের পরে কি-নোট সেশনে তিনটি মৌলিক প্রবন্ধ উপস্থাপিত হবে, এরপর মোট ৭টি ভেন্যুতে একই সাথে ২৭টি একাডেমিক সেশন চলবে। প্রতি সেশনে এক জন করে সেশন চেয়ার থাকবেন। প্রতিটি সেশনে ৭-৮টি করে প্রবন্ধ উপস্থাপিত হবে।
সম্মেলনের অন্যান্য কর্মসূচি বিষয়ে তিনি বলেন, এবারের সম্মেলনে শিক্ষায় গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ভারতের পন্ডিচেরী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গুরমিত সিংকে ‘নবাব বাহাদুর সৈয়দ নবাব আলী চৌধুরী সম্মাননা’ প্রদান করা হবে। এছাড়া, মুক্তিযুদ্ধকালীন সংগ্রামী মা হিসেবে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার প্রেমতলী গ্রামের বিশিষ্ট নাগরিক মোসা. আনসারী খানমকে বিশেষ সম্মাননা ক্রেস্ট ও সনদ প্রদান করা হবে।
পাশাপাশি রাবি কলা অনুষদ ও পলিসি রিসার্চ সেন্টার (পিআরসি), বিডি এর মধ্যে শিক্ষা বিষয়ক এক সমঝোতা স্বারক স্বাক্ষরিত হবে। এই স্মারক অনুযায়ী রাবি কলা অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষক- গবেষকগণ এবং পিআরসি ফেলোগণ গবেষণা ও জ্ঞান বিনিময়ের সুবিধা লাভ করবেন বলেও জানান ড. ফজলুল হক। সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক সম্মেলন আয়োজন কমিটির সহ-সমন্য়ক অধ্যাপক আ.ফ.ম মাসঊদ আখতার এবং সদস্য সচিব অধ্যাপক কামাল উদ্দিন।


প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২ | সময়: ৬:১২ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর