সর্বশেষ সংবাদ :

পরিবেশবান্ধব জ্বালানীতে বিনিয়োগের দাবিতে রাজশাহীতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার : জ্বালানী নিরাপত্তা নিশ্চিতে পরিবেশবান্ধব জ্বালানীতে বিনিয়োগের দাবিতে রাজশাহীতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। রবিবার সকালে রাজশাহী নগরীর অলকার মোডে এ কর্মসূচির আয়োজন করে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন পরিবর্তন ও বাংলাদেশ ওয়ার্কিং গ্রুপ অন এক্সটার্নাল ডেব্ট (বিডাব্লুজিইডি)।

এসময় বক্তারা বলেন, সারাবিশ্বে জ্বালানী সংকট চলছে। বাংলাদেশও এই সংকটের বাইরে নয়। সম্প্রতি জ্বালানী উপদেষ্টা আভাস দিয়েছেন বাংলাদেশও বড় সমস্যায় পড়তে যাচ্ছে। বাংলাদেশের মতো তৃতীয় বিশ্বের দেশগুলোর জ্বালানী নিরাপত্তা নিশ্চিত করার জন্য পরিবেশ বান্ধব জ্বালানীতে বিনিয়োগ জরুরী।

বক্তারা বলেন, এখন অনেকেই পরমানূ ও গ্যাস ভিত্তিক প্রকল্পকে পরিবেশ বান্ধব জ্বালানী বলার চেষ্টা করছেন। এটা সঠিক নয়। জ্বালানি নিশ্চিত করতে কয়লা বা গ্যাসে বিনিয়োগ বন্ধ করে পরিবেশ বান্ধব প্রকল্পে বিনিয়োগ করতে হবে।

বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের অভিঘাত রোধে যেখানে উন্নত বিশ্বের বিভিন্ন দেশ জীবাশ্ব জ্বালানী থেকে বেরিয়ে আসারা চেষ্টা করছে সেখানে বাংলাদেশে কয়লা, গ্যাস এবং পরমানু বিদ্যুতে বিনিয়োগ দেশকে একটি অনিরাপদ পরিস্থিতির দিকে ঠেলে দিচ্ছে। তারা পরিবেশবান্ধব জ্বালানিতে সরকারী বেসরকারি বিনিয়োগ বৃদ্ধির আহবান জানান।

মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন পরিবর্তন পরিচালক রাশেদ রিপন, জাতীয় মহিলা আইনজীবী সমিতির পরিচালক দিল সেতারা চুনি, সমাজকর্মী খাদেমুল ইসলাম এবং অগ্নি প্রকল্পের জেলা সমন্বয়কারি হাসিবুল হাসান এসময় বক্তব্য রাখেন।


প্রকাশিত: নভেম্বর ৭, ২০২২ | সময়: ৬:০৮ পূর্বাহ্ণ | সুমন শেখ