খেজুরের রস সংগ্রহে প্রস্তুতি নিচ্ছে তাড়াশের গাছিরা

তাড়াশ প্রতিনিধি: সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় খেজুরের রস সংগ্রহে ব্যস্ত তাড়াশের গাছিরা। তাড়াশ উপজেলার বারুহাস ইউনিয়নের বস্তুল গ্রামে দেখা মিলে খেজুর গাছে রসের হারি লাগাতে গাছীকে। আগাম শীতের সঙ্গে পাল্লা দিয়ে খেজুর গাছের রস সংগ্রহের নেমেছেন ঐ এলাকার গাছিরা।
তাড়াশ উপজেলায় বস্তুল গ্রামে চলার পথে নজরে পড়ে গাছিদের কর্মব্যস্ততা। গাছিরা কোমরে দড়ি বেঁধে দা ও হাইসা কোমরে খাচায় নিয়ে খেজুর গাছে উঠে নিপুণ হাতের কারুকাজে গাছের ছাল তোলা ও নলি বসাচ্ছেন। আবার কোথাও শুরু করে দিয়েছে রস সংগ্রহের কাজ।
গাছি আবদুর রহমানের ছেলে আলাউদ্দিন (৫৫) জানান, তিনি ১৩-১৪ বছর হলো এই শীতের সময় ১০০-১২০ টার মতো গাছ লাগান। এইসব গাছ থেকে প্রাতি মাসে প্রায় ৪০ হাজার টাকা আসে।
তিনি আরও বলেন প্রতি কেজি খেজুরের গুর ১০০ টাকা করে বেচেন। একই গ্রামের জালাল উদ্দিনের ছেলে শরিফ উদ্দিন (৪৮) আবু তালেবের ছেলে আব্দুল রাজ্জাক (৫৫)এরা সবাই ৪০০-৪২০ টি মতন খেজুর গাছ লাগান বলে জানান। বছরের এই সময়টায় হাতে তেমন কোনো কাজ না থাকায় তারা খেজুরের রসের উপর নির্ভর করে। তারা আরও জানান দিন দিন খেজুর গাছের পরিমাণ প্রতিনিয়ত কমে যাওয়াতে এই পেশা হারিয়ে যেতে বসেছে।
একই ইউনিয়নের পাশের গ্রামের মহির প্রামানিক ও রিপন সরকার জানান তাদের গ্রামে ছোট বেলায় অনেক গাছ লাগাতে দেখেছে এখন আর চোখে পরে না এই খেজুর গাছ লাগাতে।
স্থানীয়রা জানান, সাধারণত বছরের অক্টোবর মাসের শেষ থেকে শুরু হয় গাছ লাগানো আর ফেব্রুয়ারীর শেষ পর্যন্ত এই ৪ মাস খেজুরগাছ থেকে মিষ্টি রস সংগ্রহ করা হয়। তবে কোন কোন সময় শীত আগে আসলে রস সংগ্রহও শুরু হয় আগেভাগেই। শীত এলেই শহর থেকে অনেক মানুষ ছুটে যান গ্রামে, খেজুর রস খেতে ও গুর সংগ্রহের জন্য।


প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২২ | সময়: ৬:৪৭ পূর্বাহ্ণ | সুমন শেখ