রাজশাহীতে কমেছে তাপমাত্রা ঘন কুয়াশায় আচ্ছন্ন উত্তরাঞ্চল

স্টাফ রিপোর্টার : ঘুর্ণিঝড় সিত্রাংয়ের পর থেকেই রাজশাহীসহ উত্তরাঞ্চলে শীত শীত অনুভূত হচ্ছে। তবে হঠাৎ শুক্রবার ভোরে ঘন কুয়াশায় আচ্ছন্ন হয়ে পড়ে রাজশাহীসহ উত্তরের পথ-ঘাট। সকাল সাড়ে ৮টা পর্যন্ত কুয়াশায় ঢেকে ছিল চারপাশ। এ যেন হেমন্তেই শীতের আগমনী বার্তা। তবে সকাল ৯টার দিকে কুয়াশা সরিয়ে দেয় সূর্যের ঝলমলে রোদ।
আবহাওয়া অধিদফতর জানায়, গত তিন দিন ধরে রাজশাহী অঞ্চলে তাপমাত্রা কমতে শুরু করেছ। শুক্রবার ভোর ৬টায় রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা পাওয়া গেছে ১৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সকাল ৯টায় তাপমাত্রা কিছুটা বেড়ে দাঁড়ায় ২২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে।
অথচ একদিন আগেই বৃহস্পতিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এ দিন সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয় ২১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন বুধবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয় ২১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এ দিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস।
শুক্রবার ভোররাত থেকেই ঘন কুয়াশার কারণে উত্তরের পথ-ঘাটসহ রাজশাহীর রাস্তায় হেডলাইট জ্বালিয়ে যানবাহন চলতে দেখা গেছে। ট্রেনও চলেছে একইভাবে। হালকা শীতের কারণে গায়ে অপেক্ষাকৃত মোটা পোশাক জড়িয়ে কাজের উদ্দেশ্যে ছুটে যেতে দেখা গেছে শ্রমজীবী মানুষদের।
রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম বলেন, রাজশাহীতে হঠাৎ করেই শুক্রবার ঘন কুয়াশার দেখা মিলেছে। এ কুয়াশার দৃষ্টিসীমা ছিল ২০০ মিটার। কয়েকদিন ধরেই রাজশাহীর তাপমাত্রা কমছে। রোজ ভোরে হালকা কুয়াশা পড়ছে। এরমধ্যে মাঝারি ধরনের কুয়াশা দেখা না গেলেও শুক্রবার সকালে হঠাৎ ঘন কুয়াশায় প্রকৃতি ঢেকে যায়। তিনি আরও বলেন, এ কুয়াশা শীতের আগমনী বার্তা। আগামী দু-একদিনের মধ্যে বৃষ্টি না হলে আবারও ঘন কুয়াশায় ঢেকে যাবে রাজশাহী। দিনের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার ব্যবধানও কমে আসবে।
আবহাওয়াবীদরা বলছেন, এখন মুলত; আবহাওয়ার ট্রানজিশন পিরিয়ড চলছে। দেশের বিভিন্ন অঞ্চলে শীতের অনুভূতি হলেও শীতের আমেজ শুরু হবে নবেম্বরের শেষ দিকে। মৌসুমি বায়ু বিদায় নেওয়ার পর বর্তমানে হেমন্ত ঋতুর নাতিশীতোষ্ণ আবহাওয়া বিরাজ করছে।
এদিকে খোজ নিয়ে জানা যায়, দেশের উত্তরাঞ্চলে ইতিমধ্যে শীত অনুভূত হচ্ছে। আর শুক্রবার রাজশাহীতে শীতের বার্তা নিয়ে হাজির হয় ঘন কুয়াশা। সকালে দেখা যায়, ঘন কুয়াশায় আবৃত চারপাশ। কুয়াশা ভেদ করে কিছুই দেখা যায় না। মহাসড়কে হেডলাইট জ্বালিয়ে চলাচল করে যানবাহন। সকাল ৯টা পর্যন্ত কুয়াশার চাদরে ঢাকা ছিল রাজশাহী অঞ্চল। এমন কুয়াশায় শীতের আগমনী বার্তা বলে মনে করছেন আবহাওয়া সংশ্লিষ্টরা।


প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২২ | সময়: ৬:৩৪ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর