মা ইলিশ রক্ষায় পদ্মায় অভিযান, জেলে আটক

স্টাফ রিপোর্টার, চারঘাট: রাজশাহীর চারঘাটে মা ইলিশ রক্ষায় পদ্মা নদীতে উপজেলা প্রশাসন ও সিনিয়র উপজেলা মৎস্য অধিদপ্তরের যৌথ উদ্যোগে অভিযান পরিচালিত হয়েছে। চারঘাট নৌপুলিশের সহযোগীতায় গত ১৩ দিনে অভিযানে ২৭ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল, প্রায় ৫ কেজি মা ইলিশসহ দুইজন জেলেকে আটক করেছে। অভিযানে ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মানজুরা মুশাররফ, নৌ ফাড়ির ইনচার্জ বেলাল হোসেনসহ মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা কর্মচারীরা।
পরে জব্দকৃত এইসব অবৈধ জাল অগ্নিসংযোগ করে পুড়িয়ে দেয়া হয় এবং মাছগুলো স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়। ভ্রাম্যমাণ আদালতে আটককৃত জেলেকে হাজির করলে শুনানি শেষে আর কোনদিন অবৈধভাবে ইলিশ মাছ ধরবে না এই মর্মে মুচলেকা দিলে মা ইলিশ সংরক্ষণ আইনে ১ হাজার টাকা জরিমানা করে ছেড়ে দেয়া হয়।
উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ওয়ালি উল্লাহ মোল্লাহ বলেন, উপজেলা প্রশাসন ও চারঘাট নৌ ফঁড়ির সহযোগীতায় ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণ অভিযান উপলক্ষে সারা দেশের ন্যায় গত ৭ অক্টোবর থেকে মা ইলিশ আহরণ রোধে পদ্মা ও বড়াল নদীতে অভিযান অব্যহত রয়েছে। পাশাপাশি ইলিশ বাজারজাতকরণরোধে উপজেলার প্রতিটি বাজারগুলোতে অভিযান অব্যহত রয়েছে।
মাছ ধরা বন্ধে জনসচেতনায় উপজেলা মৎস্য অধিদপ্তর মাইকিং, উঠানবৈঠক ও উপজেলার বিভিন্ন হাটবাজারে মৎস্য ব্যবসায়ীদের সাথে মতবিনিময় করেছেন।
এছাড়া ভিজিএফ আওতায় কর্মহীন হয়ে পড়া উপজেলার ৩টি ইউনিয়ন ও ১টি পৌরসভার প্রায় ৫শত ৭০টি জেলে পরিবারকে ২৫ কেজি করে চাল প্রদানের উদ্যোগ গ্রহন করা হয়েছে যা আগামী দু-একদিনের মধ্যে বিতরণ করা হবে বলে তিনি জানান।


প্রকাশিত: অক্টোবর ২১, ২০২২ | সময়: ৬:২৪ পূর্বাহ্ণ | সুমন শেখ