সর্বশেষ সংবাদ :

অধিকৃত ইউক্রেনীয় চার অঞ্চলে মার্শাল ল জারি পুতিনের

সানশাইন ডেস্ক: রুশ-অধিকৃত ইউক্রেনের চারটি অঞ্চলে মার্শাল ল জারির ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার ওই চার অঞ্চলে মার্শাল ল জারির এক আদেশে স্বাক্ষর করেছেন তিনি। গত মাসে ইউক্রেনের ওই চারটি অঞ্চল দখলের পর একতরফাভাবে নিজেদের ভূখণ্ড বলে ঘোষণা দেয় মস্কো।
রাশিয়ার নিরাপত্তা পরিষদের সদস্যদের উদ্দেশ্যে টেলিভিশনে দেওয়া ভাষণে পুতিন ইউক্রেনে মস্কোর যুদ্ধ প্রচেষ্টা জোরদারে উদ্যোগ নেওয়ার নির্দেশ দিয়েছেন। একই সাথে রাশিয়ার অন্যান্য অঞ্চলের সাথে দখলকৃত অঞ্চলের উন্নয়নে প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিনের তত্ত্বাবধানে একটি বিশেষ সমন্বয়কারী পরিষদ গঠনেরও নির্দেশ দিয়েছেন তিনি।
গত ৮ মাসের যুদ্ধে ইউক্রেনীয় সৈন্যদের প্রবল প্রতিরোধের মুখে একাধিক বড় ধরনের পরাজয়ের পর উত্তেজনা বৃদ্ধির মাঝে ভ্লাদিমির পুতিন দখলকৃত অঞ্চলে মার্শাল ল জারির এই উদ্যোগ নিয়েছেন। গত সেপ্টেম্বর মাস থেকে যুদ্ধক্ষেত্রে ইউক্রেনীয় সৈন্যদের আক্রমণের মুখে কিছু কিছু এলাকা থেকে পিছু হটতে বাধ্য হয়েছে রাশিয়ার সৈন্যরা।
ইউক্রেনের কাছ থেকে রাশিয়ার দখলে নেওয়া চারটি অঞ্চলের একটি খেরসন। এই অঞ্চলে রাশিয়ার অনুগত কর্মকর্তাদের নিয়োগ দেওয়ার দিনে মার্শাল ল জারির এই ঘোষণা এসেছে। একই সাথে ইউক্রেনীয় হামলার আশঙ্কায় খেরসনের কিছু এলাকা থেকে বেসামরিক লোকজনকে যত তাড়াতাড়ি সম্ভব সরে যাওয়ার নির্দেশ দিয়েছে রাশিয়া।
পুতিন বলেছেন, তিনি যেসব ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন তা রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের সমর্থনে অর্থনীতি, শিল্প এবং উৎপাদনের স্থিতিশীলতা বৃদ্ধি করবে। তিনি বলেন, আমরা রাশিয়ার জন্য, আমাদের জনগণের জন্য নির্ভরযোগ্য ভবিষ্যৎ নিশ্চিত করার জন্য অত্যন্ত জটিল এবং বৃহৎ আকারের সমস্যার সমাধানে কাজ করছি।


প্রকাশিত: অক্টোবর ২০, ২০২২ | সময়: ৫:২৮ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর