ক্যাম্পার-ডকরেল জুটির মতো কিছু দেখেননি আইরিশ অধিনায়ক

স্পোর্টস ডেস্ক: হেরে গেলেই প্রায় শেষ হয়ে যেত সুপার টুয়েলভে খেলার স্বপ্ন। রান তাড়ায় নিজেদের নতুন রেকর্ড গড়ে আয়ারল্যান্ডের আশা জিইয়ে রাখা জয়ে বড় ভূমিকা রাখল কার্টিস ক্যাম্পার ও জর্জ ডকরেলের দুর্দান্ত এক জুটি। দলটির অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নি আশাবাদী, এমন একটি জয় তাদের আত্নবিশ্বাসী করে তুলবে পরের ম্যাচেও।
প্রাথমিক পর্বে ‘বি’ গ্রুপের ম্যাচে হোবার্টে বুধবার স্কটল্যান্ডকে ৬ উইকেটে হারিয়েছে আয়ারল্যান্ড। ১৭৬ রানের লক্ষ্য তারা ছুয়ে ফেলেছে ৬ বল হাতে রেখেই। তবে আয়ারল্যান্ড ইনিংসের দশম ওভারে কাজটা ভীষণ কঠিন বলেই মনে হচ্ছিল। ওই সময়ে ৪ উইকেট হারিয়ে তাদের রান ছিল মোটে ৬১।
কিন্তু পাঁচে নেমে ম্যাচের চিত্র বদলে দেন বল হাতে ৯ রানে ২ উইকেট নেওয়া ক্যাম্পার। ২ ছক্কা ও ৭ চারে ৩২ বলে তিনি অপরাজিত থাকেন ৭২ রানে। অন্য প্রান্তে তাকে যোগ্য সঙ্গ দেন ডকরেল। ১ ছক্কা ও ৪টি চারে ২৭ বলে ৩৯ রান করেন তিনি। ক্যাম্পারের সঙ্গে গড়েন ৫৭ বল স্থায়ী ১১৯ রানের অপরাজিত জুটি।
আন্তর্জাতিক টি-টোয়েন্টি পঞ্চম উইকেটে যা জুটির বিশ্ব রেকর্ড। এই দুইজন স্পর্শ করেন ২০০৭ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে গড়া পাকিস্তানের মিসবাহ-উল-হক ও শোয়েব মালিকের আগের সেরা। ম্যাচের পর সংবাদ সম্মেলনে এই দুজনের স্তুতি গাইলেন বালবার্নি। তার বিশ্বাস, এভাবে রান তাড়ায় জয় তাদের মনোবল বাড়িয়ে দেবে আগামী শুক্রবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচেও।
“(জুটিটা) বিশেষ ছিল, এর চেয়ে গুরুত্বপূর্ণ কোনো জুটি মনে করতে পারছি না। এভাবে জিততে পারা … জর্জ (ডকরেল) এবং কার্টিসের (ক্যাম্পার) দুটি ইনিংসই স্পেশাল ছিল, আশা করি আমরা শুক্রবার এই ম্যাচের মোমেন্টাম নিয়ে যেতে পারব।”
“আমরা হতাশাজনকভাবে টুর্নামেন্ট শুরু করেছি এবং প্রথম ইনিংসের পর লড়াই করে ফিরে আসাটা দুর্দান্ত ছিল।” ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে আসর শুরু করা স্কটল্যান্ডের জন্য এখনও খোলা আছে সুপার টুয়েলভের দুয়ার। তবে এই ম্যাচ জিতলে সেটা সহজ হয়ে যেত তাদের জন্য। তবে তা আর হয়নি ক্যাম্পার-ডকরেলের ওই জুটির কারণে।
স্কটল্যান্ড অধিনায়ক রিচার্ড বেরিংটন চান, এই ম্যাচের ভুল থেকে শিক্ষা নিয়ে যেন তারা কাজে লাগাতে পারেন পরের ম্যাচে। “প্রথম ইনিংসের পর আমরা বেশ খুশি ছিলাম, হয়তো শেষের দিকে কিছু ভুল করেছি… উইকেটগুলো তুলে নিয়ে বল হাতে শুরুতে আমরা দুর্দান্ত ছিলাম।”
“আয়ারল্যান্ডকে বাহবা দিতেই হবে, কার্টিসের ইনিংসটি অসাধারণ ছিল। আমরা গত বছর থেকেই জানি যে এই গ্রুপ পরিস্থিতিগুলো কখনই সহজ হবে না। আমরা আজকের ম্যাচ থেকে শিখব এবং আরও শক্তিশালী হয়ে ফিরে আসব।” শুক্রবার স্কটল্যান্ডের প্রতিপক্ষ জিম্বাবুয়ে। গ্রুপে সমান ২ পয়েন্ট নিয়ে নেট রান রেটের ভিত্তিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে যথাক্রমে জিম্বাবুয়ে, স্কটল্যান্ড ও আয়ারল্যান্ড।


প্রকাশিত: অক্টোবর ২০, ২০২২ | সময়: ৫:২০ পূর্বাহ্ণ | সুমন শেখ