বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে রাজশাহী কলেজে শেখ রাসেল দিবস পালন

স্টাফ রিপোর্টারঃ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মদিন উপলক্ষ্যে রাজশাহী কলেজে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। এসব কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন, কবিতা আবৃত্তি, সুন্দর হাতের লেখা, বৃক্ষরোপণ, দেয়ালিকা ও ভাঁজপত্র প্রকাশ এবং বিশেষ দোয়া মাহফিল।

 

সকাল ১০.০০টায় কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেকের নেতৃত্বে বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষকমণ্ডলী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও শিক্ষার্থীদের অংশগ্রহণে রবীন্দ্র-নজরুল চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি কলেজ ক্যাম্পাস প্রদক্ষিণ করে বঙ্গবন্ধুর ম্যুরালের সামনে এসে শেষ হয়। র‌্যালি শেষে বেলুন ও ফেস্টুন উড়িয়ে এবং কেক কেটে দিবসের কর্মসূচির উদ্বোধন করা হয়। এরপর বঙ্গবন্ধুর ম্যুরাল ও শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

 

‘শেখ রাসেল দিবস’ উপলক্ষ্যে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান। আলোচনা সভায় সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক। উপস্থিত ছিলেন মুখ্য আলোচক ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক জনাব মোঃ আল আমীন হক, সাহিত্য ও সাংস্কৃতিক কমিটির আহ্বায়ক ও বাংলা বিভাগের অধ্যাপক ড. মোঃ ইব্রাহিম আলী, শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর আব্দুল্লাহ আল মাহমুদ ও উপাধ্যক্ষ প্রফেসর মোহাঃ ওলিউর রহমান।

 

সভাপতির বক্তব্যে অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দূল খালেক বলেন, ‘শেখ রাসেল শিশু হলেও অনেক উদার মনের মানুষ ছিলেন।’ অল্প জীবনে দেশ ও দেশের মানুষের প্রতি তাঁর গভীর টান ও ভালোবাসা ছিলো। আমরা তাঁর দেশসেবা করার অদম্য অনুভূতি থেকে বঞ্চিত হয়েছি। তিনি আজ থাকলে আমরা তাঁর কাছ থেকে অনেক কিছু পেতাম। শেখ রাসেলের আদর্শ প্রতিটি শিশুর মাঝে ছড়িয়ে দেয়ার জন্য তিনি উপস্থিত সকলের প্রতি আহ্বান জানান।

 

 

দিবসটি উপলক্ষ্যে শিক্ষার্থীদের লেখা কবিতা-প্রবন্ধের সমন্বয়ে বাংলা বিভাগের অগ্নিবীণা সাহিত্য পরিষদের উদ্যোগে ‘অনুভব’ নামের ভাঁজপত্র প্রকাশ করা হয়। আলোচনা অনুষ্ঠানের শেষে শেখ রাসেল দিবস-২০২২ উপলক্ষ্যে আয়োজিত প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ এবং ১৫ আগস্ট নির্মম হত্যাকাণ্ডের শিকার শেখ রাসেলসহ বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এরপর শেখ রসেল দিবস- ২০২২ উপলক্ষ্যে বিশেষ দেয়ালিকার মোড়ক উন্মোচন করা করা হয়। শেষে বৃক্ষরোপণের মধ্য দিয়ে দিবসের কর্মসূচি সমাপ্ত হয়।

 

 

 

সানশাইন/তৈয়ব


প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২২ | সময়: ১০:২২ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর