রাবিতে বসছে ‘চিহ্নমেলা’র পঞ্চম আসর

রাবি প্রতিনিধি : সাহিত্য বিষয়ক ছোটকাগজ ‘চিহ্ন’র আয়োজনে রাজশাহী বিশ^বিদ্যালয়ে দুই বাংলার লেখক-পাঠক-সম্পাদকদের নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘চিহ্নমেলা’। পঞ্চমবারের মতো আয়োজিত এই মেলাটি আগামী সোমবার থেকে বিশ^বিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবন চত্বরে অনুষ্ঠিত হবে। মেলা চলবে পরদিন মঙ্গলবার পর্যন্ত।
শনিবার বেলা ১১টায় বিশ^বিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবন চত্বরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মেলার আহ্বায়ক ও রাজশাহী বিশ^বিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক শহীদ ইকবাল।
সংবাদ সম্মেলনে অধ্যাপক শহীদ ইকবাল বলেন, এবারের মেলার আসরটি ‘চিহ্নমেলা মুক্তবাঙলা’ নামে বসবে। প্রতিবারের মতো এবারের মেলায় দেশ ও দেশের বাইরের দুই শতাধিক লিটল ম্যাগাজিন এবং পাঁচ শতাধিক লেখক-পাঠক-সম্পাদকের সমাবেশ ঘটবে। এবারের মেলায় চিহ্ন সাহিত্যপুরস্কার পাবেন কথাসাহিত্যিক হামিদ কায়সার, চিহ্ন সারস্বত-সম্মাননায় ভূষিত হবেন প্রবীণ সাহিত্যিক ও শিক্ষাবিদ জুলফিকার মতিন ও চিহ্ন লিটলম্যাগ-সম্মাননা পাবে বাংলাদেশ থেকে প্রকাশিত পত্রিকা ‘তৃতীয় চোখ’ এবং ভারত থেকে প্রকাশিত পত্রিকা ‘নৌকো’।
তিনি বলেন, ১৬ অক্টোবর বিকেলে ফানুস উড়িয়ে চিহ্নমেলার প্রাক-আনুষ্ঠানিক উদ্বোধন করবেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। এছাড়া মেলার আনুষ্ঠানিক উদ্বোধন ও শোভাযাত্রা হবে ১৭ অক্টোবর সকালে। মেলায় উদ্বোধক থাকবেন লিটলম্যাগ ব্যক্তিত্ব সন্দীপ দত্ত এবং প্রধান অতিথি থাকবেন কবি নির্মলেন্দু গুণ।
অধ্যাপক শহীদ ইকবাল আরও বলেন, দুই দিনব্যাপী এই আয়োজনে থাকবে ‘প্রয়াত প্রিয়জন’, ‘সৃষ্টিশীলতার সমাজতত্ত্ব ও লিটলম্যাগ’, ‘ভাষার অনুবাদ, অনুবাদের ভাষা’, ‘লিটলম্যাগে লেখালেখি : দ্বৈরথ ও দ্বন্দ্ব’ এবং ‘গদ্য আখ্যান ও বাংলার গ্রামীণ জীবন’ শিরোনামে প্রবন্ধপাঠ, আড্ডা এবং মুক্তভাষণ। মেলায় গল্প ও কবিতা পাঠ এবং বিভিন্ন গ্রন্থ ও পত্রিকার মোড়ক উম্মোচন করা ছাড়াও থাকবে নানা ধরণের সাংস্কৃতিক আয়োজন।
উল্লেখ্য, রাবির বাংলা বিভাগের অধ্যাপক শহীদ ইকবালের সম্পাদনায় ‘চিহ্ন’ প্রায় দুই দশক থেকে নিয়মিত বের হচ্ছে। পত্রিকাটি ২০১১ সালে প্রথমবারের মতো লেখক-পাঠক-সম্পাদকদের নিয়ে আয়োজন করে চিহ্নমেলার। এরই ধারাবাহিকতায় এবার পঞ্চমবারের মতো এ আসর বসতে যাচ্ছে।


প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২২ | সময়: ৬:০৫ পূর্বাহ্ণ | সুমন শেখ