বিশ্বকাপের বাছাইপর্বে বাংলাদেশের গ্রুপে আয়ারল্যান্ড

স্পোর্টস ডেস্ক: মেয়েদের বিশ্বকাপ বাছাইপর্বের আগের আসরগুলোয় নকআউট পর্বের আগে আয়ারল্যান্ডের সঙ্গে দেখা হয়নি বাংলাদেশের। এবার গ্রুপ পর্বেই দেখা হয়ে যাচ্ছে এই দুই দলের। বাছাইপর্বে তাই একটু কঠিন গ্রুপেই পড়েছে বাংলাদেশ।
আগামী ১৮ থেকে ২৫ সেপ্টেম্বর আবু ধাবিতে হবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব। ‘এ’ গ্রুপে বাংলাদেশ ও আয়ারল্যান্ডের সঙ্গী স্কটল্যান্ড ও যুক্তরাষ্ট্র। ‘বি’ গ্রুপে খেলবে থাইল্যান্ড, জিম্বাবুয়ে, পাপুয়া নিউগিনি ও সংযুক্ত আরব আমিরাত। দুই গ্রুপের দুটি শীর্ষ দল উঠবে ফাইনালে। তারাই যোগ্যতা অর্জন করবে ২০২৩ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার।
২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের অবস্থানের ভিত্তিতে এবার সরাসরি বাছাইপর্বে খেলছে বাংলাদেশ ও থাইল্যান্ড। এই দুই দলকে দুই গ্রুপে রেখে সাজানো হয়েছে দুই গ্রুপ। বাকি দলগুলো এসেছে আঞ্চলিক বাছাইপর্ব পেরিয়ে কিংবা ওই অঞ্চলের র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল হিসেবে। এবার নিয়ে চতুর্থবার টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব খেলবে বাংলাদেশ। আগের তিনবারই তারা বাছাইপর্ব উতরেছে সাফল্যের সঙ্গে, দুইবার চ্যাম্পিয়ন হয়েছে, একবার রানার্সআপ।
দুবাইয়ের শেখ জায়েদ স্টেডিয়াম ও পাশেই একাডেমি মাঠে একসঙ্গে চলবে খেলা। ১৮ সেপ্টেম্বর আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়েই শুরু হবে বাংলাদেশের লড়াই। ১৯ সেপ্টেম্বর খেলা স্কটল্যান্ডের সঙ্গে, ২১ সেপ্টেম্বর প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র। টুর্নামেন্টের দুটি সেমি-ফাইনালই হবে ২৩ সেপ্টেম্বর, ফাইনাল ২৫ সেপ্টেম্বর। নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের আয়োজক দক্ষিণ আফ্রিকা। আগামী ৯ ফেব্রুয়ারি শুরু হবে ১০ দলের এই টুর্নামেন্ট। দক্ষিণ আফ্রিকার তিনটি ভেন্যুতে খেলা হবে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত।


প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২ | সময়: ৬:০৫ পূর্বাহ্ণ | সুমন শেখ