সর্বশেষ সংবাদ :

বড়াইগ্রামে ভুল অস্ত্রপ্রচারে নবজাতকের মৃত্যু; ভুয়া ডাক্তার আটক

নাটোর প্রতিনিধিঃ

নাটোরের বড়াইগ্রামে ভুল অস্ত্রপ্রচারে নবজাতকের মৃত্যুর ঘটনায় হাসপাতাল সিলগালা ও আব্দুল করিম লোহানী (৫৫) নামে ভুয়া ডাক্তারকে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার সন্ধায় উপজেলার জোনাইল বাজারে জাহাঙ্গীর জেনারেল হাসপাতালে এ ঘটনা ঘটে। এ ঘটনায় রাতেই উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা বাদী হয়ে বড়াইগ্রাম থানায় ডাক্তার এবং হাসপাতাল মালিকের বিরুদ্ধে মামলা করেছে। লোহানী উপজেলার চকপাড়া গ্রামের মৃত মাজেম মোল্লার পুত্র।

 

 

উপজেল স্বাস্থ্য কর্মকর্তা খোরশিদ আলম বলেন, গোপন সংবাদের ভিত্তিতে জানা যায় উপজেলার জোনাইল বাজারে জাহাঙ্গীর জেনারেল হাসপাতালে সোমবার সকালে নিষেধাজ্ঞা থাকা সত্বেও সিজার অপারেশন করা হয় এবং একটি শিশুর মৃত্যু হয় এবং বিকেলে আবার অ্যানেসথেশিয়া ছাড়া অপারেশন চলছে। আমরা সেখানে অভিযান পরিচালনা করি। অভিযান কালে জানা যায় আব্দুল করিম লোহানী একজন ভুয়া ডাক্তার। তিনি দির্ঘদিন যাবত এমবিবিএস (রাজ), বিসিএস (স্বাস্থ্য), পিজিটি (সার্জারী), পিজিটি (গাইনী এন্ড অব্স), সিএমইউ (আল্ট্রা) ও প্রাক্তন জেনারেল সার্জন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচয় দিয়ে চিকিৎসা ও অপারেশন করে আসছিলেন। এছাড়াও হাসপাতালটি সরকারি বিধি মোতাবেক কার্যক্রম পরিচালনা করা হয়নি। ভুয়া ডাক্তারকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের বিরুদ্ধে শিশু মৃত্যু ও ভুয়া ডাক্তারের মামলা করা হয়েছে।

 

 

তিনি আরো বলেন, এই হাসপাতালটি একই অভিযোগে এর আগেও বন্ধ করা হয়েছিল। যেহেতু এটি লাইসেন্স ভুক্ত হাসপাতাল। সেহেতু কিছু শর্তে খুলে দেওয়া হয়েছে। কিন্তু এখন লাইসেন্স বাতিল করাসহ ব্যাবস্থা গ্রহন করা হবে।

 

 

ভুয়া ডাক্তারের এলাকায় খোজ নিয়ে জানাযায়, প্রায় ২৫ বছর পুর্বে বড়াইগ্রাম প্রাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশ করে সেনাবাহিনীর সৈনিকে যোগ দেন আব্দুল করিম। সেখান থেকে চাকুরিচ্যুত হয়ে শ্বশুর বাড়ি এলাকায় বসবাস শুরু করেন। কিছুদিন পরে এলাকায় ডাক্তার হিসেবে প্রচার করেন।

 

আরো জানাযায়, কিছুদিন আগে রাজশাহী জেলার পুঠিয়া উপজেলায় একটি রোগীর মৃত্যুর ঘটনায় গ্রেপ্তার হয়েছিলেন।গ্রেপ্তারের আগে আব্দুল করিম লোহানী বলেন, সোমবার সকালে রোগী অপারেশন এবং অ্যানেসথেশিয়া আমি করেছি। বিকেলেও আমি করেছি। শিশু মারা যেতেই পারে। আমি অবসরপ্রাপ্ত ডাক্তার।

 

বড়াইগ্রাম থানার পরিদর্শক আবু সিদ্দিক বলেন, ভুয়া ডাক্তার ও হাসপাতাল মালিকের নামে মামলা হয়েছে। ভুয়া ডাক্তারকে গ্রেপ্তার করা হয়েছে। অপর আসামীকে গ্রেপ্তারের চেষ্টা চলছে। তার বিরুদ্ধে মামলা হয়েছে।

 

সানশাইন/তৈয়ব


প্রকাশিত: আগস্ট ৩০, ২০২২ | সময়: ৯:৪৫ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর