রাবিতে অবৈধ দোকান উচ্ছেদ

রাবি প্রতিনিধি: সৌন্দর্য ও পরিচ্ছন্নতা রক্ষায় ক্যাম্পাসের অভ্যন্তরে অবৈধভাবে গড়ে ওঠা প্রায় পঞ্চাশটি দোকান উচ্ছেদ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসন। শনিবার (২৭ আগস্ট) দুপুর ১টা থেকে চলা এক বিশেষ অভিযানে এসব দোকান উচ্ছেদ করা হয়।
অভিযান চলাকালে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বর, পরিবহন মার্কেট, ইবলিশ চত্বর, সিরাজী ভবন, শহীদুল্লাহ কলা ভবন, মমজতাজ উদ্দিন ভবনের সামনে অবৈধভাবে গড়ে উঠা প্রায় পঞ্চাশটি দোকান উচ্ছেদ করার পাশাপাশি বিভিন্ন দোকানে বিশ্ববিদ্যালয় থেকে নেওয়া অবৈধ বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন করা হয়।
অভিযানকালে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক ও প্রক্টরিয়াল বডি, ছাত্র উপদেষ্টা এম তারেক নূর, এস্টেট দপ্তরের সহকারী রেজিস্ট্রার জাহিদুল ইসলাম প্রমূখ।
অভিযানের বিষয়ে জানতে চাইলে এস্টেট দপ্তরের সহকারী রেজিস্ট্রার জাহিদুল ইসলাম বলেন, ক্যাম্পাসের যত্রতত্র অবৈধ দোকান সরিয়ে নিতে তিনদিন সময় বেধে বিজ্ঞপ্তি দিয়েছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু দোকানদাররা নির্দেশনা না মানায় এসব দোকান উচ্ছেদ করা হচ্ছে।
বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা এম তারেক নূর বলেন, ক্যাম্পাসকে সাজানো-গুছানো রাখার পাশাপাশি পরিস্কার-পরিচ্ছন্নতা বজায় রাখতে যত্রতত্র অবস্থিত দোকান উচ্ছেদ করা হচ্ছে। কেননা সম্প্রতি এসব ভাসমান অবৈধ দোকানগুলো ক্যাম্পাসের সুষ্ঠু পরিবেশ বিঘ্নিত করছে। তাই এসব দোকান সরিয়ে নেওয়ার জন্য সংশ্লিষ্ট দোকানদারদের তিনদিন সময় দেওয়া হয়েছিল, কিন্তু তারা নির্দেশ অমান্য করায় সেসকল দোকানগুলো উচ্ছেদ করা হচ্ছে।
শিক্ষার্থীদের সুবিধার কথা ভেবে এসব জায়গাগুলোতে পরবর্তীতে খাবারের দোকান বসতে দেওয়া হবে কিনা এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ক্যাম্পাসের সৌন্দর্য সংরক্ষণে বিভিন্ন পয়েন্টে দোকানপাঠ বসানোর পরিকল্পনা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। নির্ধারিত সেই জায়গাতেই বৈধভাবে দোকানপাঠ বসানোর সুযোগ দেওয়া হবে।
এরআগে, গত ২১ আগস্ট বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ক্যাম্পাসের যত্রতত্র অবৈধভাবে অবস্থিত সকল দোকান সরিয়ে নিতে তিনদিন সময় দেওয়া হয়। বিজ্ঞপ্তিতে অবৈধ দোকানগুলো নির্দিষ্ট সময়ের মধ্যে সরিয়ে না নিলে সংশ্লিষ্ট দোকানগুলো উচ্ছেদ করা হবে বলে জানানো হয়েছিল।


প্রকাশিত: আগস্ট ২৮, ২০২২ | সময়: ৬:১০ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর